কলকাতায় শিক্ষানবিশ চিকিৎসকের মৃত্যুকে কেন্দ্র করে এখনও উত্তাল কলকতা

কলকাতা, ভারত, ৫ সেপ্টেম্বর, ২০২৪:

ভারতের পশ্চিমবঙ্গে একটি সরকারি হাসপাতালে ধর্ষিতা ও খুন হওয়া শিক্ষানবিশ চিকিৎসকের বিচারের দাবিতে বুধবারও শত শত লোক রাস্তায় নেমে এসেছে। রাস্তায় শত শত মিছিল বের হচ্ছে। এ ঘটনায় এক মাস পার হলেও কলকাতা জুড়ে অব্যাহত রয়েছে বিক্ষোভ। 

আন্দোলনকারীরা বিভিন্ন ব্যানার নিয়ে মিছিল করছে। তারা বলছে, “নীরবতাই সহিংসতা,”, “ন্যায়বিচার বিলম্বিত মানে বিচার অস্বীকার,” এবং “বিচার চাই”। 

বিক্ষোভকারীরা পশ্চিমবঙ্গ ফৌজদারি আইন ও সংশোধন বিল ২০২৪’ সম্পর্কে নিজেদের উদ্বেগ জানাচ্ছেন

“এই বিলটি আগে থেকেই আছে। এটি নতুন কিছু নয়। দেখা যাক, এটি এখনও পাস হয়নি, তাই অপেক্ষা করা যাক, যদি এটি পাস হয়। তবে, আমি এই বিলে নতুন কিছু দেখতে পাচ্ছি না।”

বলছিলেন বিক্ষোভে অংশ নেওয়া জয়া।

যদিও এই বিলটি ধর্ষণের অপরাধে মৃত্যুদণ্ড সহ কঠোর শাস্তির প্রবর্তন করছে, তবুও সমালোচকরা যুক্তি দিচ্ছেন যে এটি মূল সমস্যার সমাধান করতে ব্যর্থ।

অলোক: “বিল প্রস্তাব করা হয়েছে কিন্তু এখনও পাস হয়নি, এবং আমার বোঝার জন্য, নতুন কিছু নেই। তাই মৃত্যুদণ্ড এখনও ছিল। আমি যদি ধনঞ্জয়ের মামলা দেখি, দিল্লিতে নির্ভয়ার মামলা, তাই তারা সবাই রাজধানী পেয়েছে। তাই এই বিলের সাথে, নতুন কিছু নয়, হয়তো একই জিনিস আমরা অন্য কোনো উপায়ে আবার প্রস্তাব করছি, হয়তো অন্য কোনো রাজনৈতিক সুবিধার কারণে, কিন্তু আমার মতে, এটি একই জিনিস, এবং সেখানে সব বিধান ছিল। বিলে নতুন কিছু নেই।”

বিলটি ঠিক হলেও এর  বাস্তবায়ন নিয়ে সন্দেহ প্রকাশ করছেন প্রায় সবাই।

নিশা, বিক্ষোভকারী: “বিলটি অবশ্যই স্বাগত জানানোর মত, এবং পদক্ষেপগুলো ভাল, কিন্তু বিলটি কিছুই নিশ্চিত করে না, তাই এটি আসলে কতটা সক্রিয় হবে তার গ্যারান্টি দেয় না, এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্নটি হলো ইতিমধ্যে ঘটেছে সেসব ঘটনার দায় কে নেবে?”

শোমনি, বিক্ষোভকারী: “না, আমি সেই বিলটিকে সমর্থন করছি না কারণ এটি আসলে যে উদ্দেশ্যটির জন্য আমরা লড়াই করছি তার সমাধান দিচ্ছে না৷ আমাদের মূল কারণ খুঁজে বের করতে হবে এবং আমাদের আসলে কিছু কৌশলের পূর্বাভাস চাই, যা পুনরাবৃত্তি প্রতিরোধ করতে পারে৷”

উজ্জ্বল, বিক্ষোভকারী: “বিক্ষোভ এখনও চলছে কারণ ন্যায়বিচার এখনও সেখানে নেই। শুধু একজনকে গ্রেপ্তার করা হয়েছে, এবং এটি যথেষ্ট নয়, এবং এটি সম্পূর্ণ ভিন্ন কারণেও। আমরা সংহতিতে দাঁড়িয়ে আছি সমস্ত ডাক্তার এবং সমগ্র রাজ্যের সাথে। বিচার প্রয়োজন, এবং এই সময় আমরা আর অপেক্ষা করতে পারব না।”

গত ৯ আগস্ট, ৩১ বছর বয়সী ডাক্তারের রক্তাক্ত দেহ রাষ্ট্র পরিচালিত আরজি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে পাওয়া যায়, যেখানে তিনি ৩৬ ঘন্টার শিফটে কাজ করছিলেন। ময়নাতদন্তে যৌন নির্যাতনের চিহ্ন পাওয়া গিয়েছিল।

আদালতের সিদ্ধান্তের পর ভারতের সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন ফৌজদারি তদন্তের দায়িত্ব নেয়। প্রধান আসামি হিসেবে গ্রেফতার হওয়া সঞ্জয় রায় তার আইনজীবী কবিতা সরকারের কাছে নিজেকে নির্দোষ দাবি করেছেন বলে স্থানীয় গণমাধ্যমে বলা হয়েছে।

এদিকে, আরজি কর মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ গত মাসে বিক্ষোভের মধ্যে পদত্যাগ করেছেন, ডঃ সন্দীপ ঘোষকে সোমবার আরজি কর হাসপাতালে আর্থিক অনিয়মের সাথে জড়িত থাকার অভিযোগে আটক করা হয়।

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img