তত্ত্বাবধায়ক সরকার সংক্রান্ত বিচারপতি খায়রুল হকের রায়ের বিপক্ষে রিভিউয়ের অনুমতি

চেম্বার জজ আদালত থেকে ত্রয়োদশ সংশোধনীর রায় অর্থাৎ তত্ত্বাবধায়ক সরকার সংক্রান্ত বিচারপতি খায়রুল হকের রায়ের বিপক্ষে রিভিউয়ের অনুমতি মিলেছে বলে জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক-সুজন।

এ সম্পর্কে সুজন আজ সন্ধ্যায় বিস্তারিত জানাবেন সাংবাদিকদের। সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার এবং মামলা সংশ্লিষ্ট আইনজীবীগণ এসময় জানাবেন কীভাবে এই তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিরে আসবে।

সংবিধানের পঞ্চম সংশোধনী বাতিল–সংক্রান্ত উচ্চ আদালতের এক রায়ের পরিপ্রেক্ষিতে ২০১০ সালের ২১ জুলাই সংবিধান সংশোধনের লক্ষ্যে জাতীয় সংসদ সৈয়দা সাজেদা চৌধুরীকে চেয়ারপারসন ও সুরঞ্জিত সেনগুপ্তকে কো-চেয়ারপারসন করে ১৫ সদস্যের একটি বিশেষ সংসদীয় কমিটি ১৯৯৬ সালে’র ত্রয়োদশ সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে দুটি মামলা করে। এবং হাইকোর্টের দুটি বেঞ্চ যেগুলো খারিজ করে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থাকে বৈধ বলে রায় দেন।

তবে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিলের পরিপ্রেক্ষিতে ২০১১ সালের ১০ মে ত্রয়োদশ সংশোধনীকে ভবিষ্যতের জন্য অসাংবিধানিক ঘোষণা করে একটি সংক্ষিপ্ত, বিভক্ত আদেশ দেন প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হকের নেতৃত্বে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সংখ্যাগরিষ্ঠ বিচারপতিরা।

উল্লেখ্য, ২০১৪ সালের নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অনুষ্ঠিত হলে বিচারপতি খায়রুল হকই হতেন এর প্রধান উপদেষ্টা।

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img