চট্টগ্রাম বন্দরে আড়াই কোটি টাকার শাড়ি ও লেহেঙ্গার চালান আটক

চট্টগ্রাম বন্দরে প্রায় আড়াই কোটি টাকা মূল্যের শাড়ি, থ্রি পিস ও লেহেঙ্গার চালান আটক করেছে চট্টগ্রাম কাস্টম হাউস।

সোমবার (১০ এপ্রিল) রাতে চালানটি আটক করা হয়। ফেনী জেলার সদর থানার আজিজ এন্টারপ্রাইজের নামে সোডা অ্যাশ লাইট ঘোষণায় চালানটি চট্টগ্রাম বন্দরে আসে।

কাস্টমস সূত্রে জানা গেছে, গত ৪ এপ্রিল ভারত থেকে চালানটি চট্টগ্রাম বন্দরে এলেও তা খালাসের কোনো উদ্যোগ নেননি আমদানিকারক। পণ্য চালানের ধরন ও রপ্তানি বন্দর অসামঞ্জস্য তথ্যের কারণে তা নজরদারিতে রাখে কাস্টমস। সোমবার চালানটি পরীক্ষা করে মিথ্যা ঘোষণার প্রমাণ পায় কাস্টমস কর্মকর্তারা। জব্দকৃত পণ্যের আমদানি মূল্য প্রায় ১ কোটি ১১ লাখ টাকা। রাজস্ব মিলিয়ে এর মূল্য দাঁড়ায় ২ কোটি ৫৩ লাখ টাকায়।

এআইআর শাখার ডেপুটি কমিশনার মো. সাইফুল হক বলেন, ঈদুল ফিতরে ভারতীয় শাড়ি ও লেহেঙ্গার চাহিদা বেশি থাকায় শুল্ক ফাঁকির মাধ্যমে বেশি মুনাফার উদ্দেশ্যে চালানটি আনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এ চালানে কম শুল্কে সোডা অ্যাশের চালানে উচ্চ শুল্কের শাড়ি ও লেহেঙ্গা আনায় বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা মানিলন্ডারিং করা হয়েছে বলে প্রতীয়মান। আমদানিকারক প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মিথ্যা ঘোষণা ও রাজস্ব ফাঁকির অপচেষ্টার অভিযোগে কাস্টমস অ্যাক্ট ১৯৬৯ ও মানি লন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ অনুযায়ী ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন কাস্টম হাউস চট্টগ্রামের কমিশনার মোহাম্মদ ফাইজুর রহমান।

এমজে/

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img