ঘড়ির কাঁটার কাছে হারছে আইপিএল

জস বাটলার নিজেই একটা টুইট করেছিলেন সেদিন। আইপিএলে চেন্নাই সুপার কিংস আর লক্ষ্ণৌ সুপারজায়ান্টস ম্যাচ দেখতে দেখতেই বাটলারের টুইট—‘চলো আমরা এবারের আইপিএলে ম্যাচের গতি বাড়াই।’

চেন্নাই–লক্ষ্ণৌ ম্যাচটা এমনিতেই অদ্ভুত এক কারণে শুরু হতে দেরি হয়েছিল। খেলা শুরুর ঠিক আগমুহূর্তে মাঠে ঢুকে পড়েছিল এক অনাহূত অতিথি—একটি কুকুর। সেটি একবার এদিকে ছোটে তো আরেকবার অন্যদিকে—কুকুরের জন্য ৫ মিনিট আটকে রইল বিশ্বের সবচেয়ে অর্থকরী ক্রিকেট লিগের একটি খেলা। কিন্তু কুকুরের কারণে ৫ মিনিট দেরি করে শুরু খেলাটিই শেষ হতে হতে রাত ১২টা পেরিয়ে যায়!
চার ঘণ্টা ধরে চলেছে আইপিএলের সেই ম্যাচ। দর্শকদের মন জয় করলেও ঘড়ির কাঁটার কাছে হেরে গেল ম্যাচটি। এই ম্যাচ দেখতে দেখতেই জস বাটলারের সেই টুইট—এবারের আইপিএলে আমরা খেলার গতিটা একটু বাড়াই।
আইপিএলের শুরুর দিন চেন্নাই সুপার কিংস ও গুজরাট টাইটানসের ম্যাচটিও শেষ হতে অনেক দেরি হয়েছে। চেন্নাইয়ের ইনিংস ছিল ১১৯ মিনিট, গুজরাটের ১০১ মিনিট। এমনকি কাল পাঞ্জাব–রাজস্থান ম্যাচও শেষ হতে ৪ ঘণ্টা ১৪ মিনিট সময় লেগেছে। এই ম্যাচের মধ্য দিয়েও এবারের আইপিএলে জিতেছে ঘড়ির কাঁটা। যেটি খেলোয়াড়, কর্মকর্তা ও ম্যাচের সঙ্গে সশ্লিষ্ট সবার জন্যই বিরক্তিকর।
এবারের আইপিএলে নতুন কিছু নিয়ম চালু করা হয়েছে। এসবের কারণেও ম্যাচে দেরি হচ্ছে। নো ও ওয়াইড বলের জন্য রিভিউ দেরি তো করাচ্ছেই, দেরি করাচ্ছে ইমপ্যাক্ট প্লেয়ার বদলির বিরতিও। এর পাশাপাশি স্ট্র্যাটেজিক টাইমআউট, মিড পিচ কনফারেন্স—এগুলো তো আছেই।
দেরি কমানোর উপায় খুঁজছে আইপিএল

রবীন্দ্র জাদেজার মতো দ্রুত তো আর সবাই বোলিং করতে পারেন না। সবাই পারলে বোধ হয় দারুণ হতো। চেন্নাই সুপার কিংসের এই বাঁহাতি স্পিনার খুব দ্রুত ওভার শেষ করেন। আইপিএল কর্তৃপক্ষ এখন প্রতিটি ফ্র্যাঞ্চাইজিতেই জাদেজার মতো বোলারদের চায়। জাদেজাকে বেশি করে না পেলেও আইপিএল দেরি কমানোর নানা উপায় খুঁজছে।
এনবিএতে (ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশন) দুই শটের মাঝখানে ২৪ সেকেন্ড সময় দেওয়া হয়। এটি যেকোনো ম্যাচেরই গতি বাড়িয়ে রাখে। খেলোয়াড়েরা কখনোই খেলা থামিয়ে দেয় না। টেনিসেরও খেলায় গতি আনার নিজস্ব পদ্ধতি বা নিয়ম আছে। খেলোয়াড়েরা ২ পয়েন্টের মাঝখানে সময় নিতে পারে ২৫ সেকেন্ড। আইপিএল এ ধরনের কোনো নিয়ম আনতে পারে কি না, সেটিই এখন দেখার ব্যাপার।

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img