নোভাটেক ছাড়লেন পুতিন মিত্র

রাশিয়ায় বেসরকারি খাতের বৃহত্তম গ্যাস উৎপাদনকারী প্রতিষ্ঠান নোভাটেকের বোর্ড থেকে পদত্যাগ করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দীর্ঘদিনের মিত্র গেনাডি টিমচেনকো। ইউক্রেনে সামরিক অভিযানের ঘটনায় পশ্চিমা দেশগুলো যেসব রুশ নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ওই তালিকায় গেনাডি টিমচেনকো-র নামও ছিল। নিষেধাজ্ঞা তালিকায় নাম আসার পর সোমবার পদত্যাগের ঘোষণা দেন তিনি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

২০০৯ সাল থেকে কোম্পানিটির পরিচালনা পর্ষদে দায়িত্ব পালন করে আসছিলেন গেনাডি টিমচেনকো।

নোভাটেকের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে তার পদত্যাগের কারণ সম্পর্কে কিছু জানানো হয়নি। গেনাডি টিমচেনকো-এর একজন প্রতিনিধিও বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।

ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাজ্য গত মাসে গেনাডি টিমচেনকো এবং পুতিনের মিত্র হিসেবে পরিচিত অন্য বিলিয়নেয়ারদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

ফোর্বস ম্যাগাজিনের হিসাব অনুযায়ী, ২০১৪ সালে রাশিয়া কর্তৃক ইউক্রেনের ক্রিমিয়া দখলের ঘটনাতেও যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞার তালিকায় টিমচেনকোর নাম রয়েছে। ২২ বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে গত বছর রাশিয়ার সবচেয়ে ধনীদের ব্যক্তিদের তালিকায় ছয় নম্বরে ছিল তার নাম।

১৯৯০-এর দশকে পুতিনের নিজ শহর সেন্ট পিটার্সবার্গ এবং তার কাছাকাছি এলাকায় কয়েকটি ট্রেডিং কোম্পানির মালিক ছিলেন গেনাডি টিমচেনকো।

ইউআর/

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img