তালেবানের চিঠি পেল ভারত

আন্তর্জাতিক স্বীকৃতির প্রশ্ন এখনো ঝুলে রয়েছে।  তবুও ভারতের সঙ্গে বেসামরিক বিমান পরিবহন ব্যবস্থা চালু করতে আফগানিস্তানের তালেবান সরকার আগ্রহী।  এ বিষয়ে ভারতের ডিরেক্টর জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন অরুণ কুমারকে একটি চিঠি লিখেছেন আফগানিস্তানের বেসামরিক বিমান পরিবহনমন্ত্রী হামিদুল্লাহ আখুন্দজাদা। 

ভারতের ডিরেক্টর জেনারেল অব সিভিল অ্যাভিয়েশনকে (ডিজিসিএ) দেওয়া এক চিঠিতে এ আহ্বান জানান আফগানিস্তানের বেসামরিক বিমান পরিবহনমন্ত্রী।

চিঠিতে তিনি লিখেন, দিল্লি ও কাবুলের মধ্যে আরিয়ানা আফগান এয়ারলাইন ও ক্যাম এয়ারকে বিমান চালাতে অনুমতি দেওয়া হোক।  যদিও ভারতের পক্ষ থেকে এ বিষয়ে এখনো কিছু জানানো হয়নি।

এদিকে ইসলামি পরিবেশ তৈরি না হওয়া পর্যন্ত নারীদের আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়ে ক্লাস বা কাজ করার অনুমতি দেওয়া হবে না, নিউইয়র্ক টাইমসসহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত এ খবরকে গুজব বলে নাকচ করে দিয়েছে তালেবান সরকার।

এক টুইটারের বরাতে নিউইয়র্ক টাইমস জানিয়েছিল, নারীদের ওপর আরোপিত বিধিনিষেধ কঠোর করে তালেবান সরকারের নিয়োগ দেওয়া কাবুল বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য সোমবার বলেছেন, বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থী ও শিক্ষকদের অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

সংবাদমাধ্যমে এ খবর প্রকাশের পর কাবুল বিশ্ববিদ্যালয় প্রশাসন জানিয়েছে, ভুয়া একটি টুইটার অ্যাকাউন্টের বক্তব্যের ওপর ভিত্তি করে নিউইয়র্ক টাইমস ওই খবর ছাপিয়েছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আরও জানায়, সামাজিক মাধ্যমে কাবুল বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্যের কোনো অ্যাকাউন্ট নেই।  মূলত মানুষকে ভুল তথ্য দিয়ে বিভ্রান্ত করতে এসব ভুয়া অ্যাকাউন্ট ব্যবহার করা হচ্ছে।

 
- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img