রাষ্ট্রদোহ মামলায় সাজা পাচ্ছেন হংকংয়ের ২ সাংবাদিক

হংকং, ২৯ আগস্ট, ২০২৪:

হংকংয়ের একটি আদালত ২৯ শে আগস্ট অধুনালুপ্ত স্ট্যান্ড নিউজ মিডিয়া আউটলেটের দুই বার্তা সম্পাদককে এমন একটি মামলায় রাষ্ট্রদ্রোহী প্রকাশনা প্রকাশের ষড়যন্ত্রের জন্য দোষী সাব্যস্ত করেছে যা চীন-শাসিত শহরে নিরাপত্তা ক্র্যাকডাউনের মধ্যে আন্তর্জাতিক তদন্তকে আকৃষ্ট করেছিল।

দুই সম্পাদককে সর্বোচ্চ দুই বছরের জন্য জেলে যেতে হতে পারে। তাদের নাম চুং পুই-কুয়েন এবং প্যাট্রিক লাম।

১৯৯৭ সালে হংকং ব্রিটেনের কাছ থেকে চীনের হাতে হস্তান্তর করার পর এটিই প্রথম কোনো সাংবাদিক বা সম্পাদকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের সাজা।

এটি এমন একটি ঘটনা যা মার্কিন সরকার সহ সমালোচকরা বলেছে যে চীন শাসিত শহরে একটি বছরব্যাপী জাতীয় নিরাপত্তা ক্র্যাকডাউনের অধীনে গণমাধ্যমের স্বাধীনতার অবনতি ঘটছে।

সমালোচনামূলক প্রতিবেদন এবং ভাষ্যের মিশ্রণ সহ হংকংয়ের শীর্ষস্থানীয় অনলাইন মিডিয়া আউটলেট স্ট্যান্ড নিউজে ২০২১ সালের ডিসেম্বরে পুলিশ অভিযান চালিয়েছিল এবং এর সম্পদ জব্দ করা হয়েছিল, যার ফলে কয়েক দিন পরে এটি বন্ধ হয়ে যায়।

চুং, ৫৪, ল্যাম, ৩৬, এবং আউটলেটের মূল সংস্থা, বেস্ট পেন্সিল (হংকং) লিমিটেড, সকলের বিরুদ্ধে জুলাই ২০২০ থেকে ডিসেম্বর ২০২১ এর মধ্যে ১৭টি সংবাদ নিবন্ধ এবং মন্তব্যের সাথে সম্পর্কিত রাষ্ট্রদ্রোহী প্রকাশনা প্রকাশের ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছিল।

৫৭ দিনের বিচার চলাকালীন, সরকারী প্রসিকিউটর লরা এনজি অভিযোগ করেছেন যে স্ট্যান্ড নিউজ “অবৈধ” মতাদর্শ প্রচার করার জন্য একটি রাজনৈতিক প্ল্যাটফর্ম হিসাবে কাজ করেছে এবং চীনা ও হংকং সরকারের বিরুদ্ধে পাঠকদের ঘৃণা উস্কে দিয়েছে।

মিসেস এনজি নিবন্ধগুলোকে রাষ্ট্রদ্রোহী বলে বর্ণনা করেছেন, যার মধ্যে ছিল কারাবন্দী বা নির্বাসিত গণতন্ত্রপন্থী রাজনীতিবিদদের সাক্ষাৎকার এবং কারাবন্দী মানবাধিকার আইনজীবী চৌ হ্যাং-তুং সম্পর্কে একটি সংবাদ নিবন্ধ প্রকাশ।

মার্কিন যুক্তরাষ্ট্র সহ বিদেশী সরকার, এবং মিডিয়া স্বাধীনতার অ্যাডভোকেসি গ্রুপগুলো বলেছে যে মামলাটি দেখায় যে ২০২০ সালে জাতীয় সুরক্ষা আইন পাস হওয়ার পর থেকে কর্তৃপক্ষ কীভাবে স্বাধীনতাকে দমন করেছে এবং স্ব-সেন্সরশিপকে তীব্র করেছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এ ঘটনায় নিন্দা জানিয়ে বরেছে যে, এ কনভিকশন গণমাধ্যমের স্বাধীনতার প্রতি সুস্পষ্ট আঘাত।

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img