আজ সকালে ‘অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস

 

বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান আজ দ্বিতীয়। মঙ্গলবার সকাল ১০টার দিকে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৬৬। ইন্দোনেশিয়ার জাকার্তা ১৭১ এবং পাকিস্তানের লাহোর ১৩৩ একিউআই স্কোর নিয়ে যথাক্রমে তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থান দখল করেছে।

বিশ্বজুড়ে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য মতে, ১০১ থেকে ১৫০ এর মধ্যে একিউআই স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ১৫১ থেকে ২০০ এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। অন্যদিকে ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়। যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

ঈদের ছুটি শেষে ঢাকায় ফিরেছেন পরিবারের সঙ্গে সময় কাটাতে গ্রামে যাওয়া মানুষ। আবার সরকারি ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে কেউ কেউ ঢাকা ছাড়ছেন। মাঝে বৃষ্টি হওয়ায় গরমের তীব্রতাও কিছুটা কমেছে। ধুলোর পরিমাণও কিছুটা কম। কিন্তু ঢাকার বাতাসের মান ভালো নেই।

ঢাকা দীর্ঘদিন ধরে বায়ু দূষণের সমস্যায় জর্জরিত। এর বাতাসের মান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়। তবে সম্প্রতি বৃষ্টিপাত কম হওয়ায় বাতাসে ধুলোর পরিমাণ বেড়ে গেছে, সেই সঙ্গে বাতাসের বায়ূমানও কমে গেছে।

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img