সরকারিভাবে সন্দ্বীপে প্রথমবারের মতো সম্পূর্ণ হলো সিজার অপারেশন

চট্টগ্রামের দ্বীপ উপজেলা সন্দ্বীপে ছিলনা প্রসূতি মায়েদের জন্য জরুরি প্রয়োজনে সিজার অপারেশনের ব্যবস্থা।
গতকাল ০৩ এপ্রিল দিবাগত রাত আনুমানিক ১২ টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স (গাছুয়া হাসপাতালে) সফলভাবে সিজার অপারেশনের মাধ্যমে একটি পুত্র সন্তান জন্মলাভ করেছে।
সন্দ্বীপে বিগত দিনে অনেক প্রসুতি মায়ের মৃত্যু হয়েছে শুধুমাত্র জরুরি প্রয়োজনে সিজার অপারেশন না থাকায়।
উপজেলা পর্যায়ে সরকারি হাসপাতালগুলোতে ঝুঁকিপূর্ণ গর্ভবতী মায়েদের সম্পূর্ণ বিনামূল্যে সিজারিয়ান অপারেশন চালু করার জন্য স্বাস্থ্য বিভাগ উদ্যোগ নিলেও দীর্ঘদিন সন্দ্বীপে এ সেবাটি চালু করতে পারেনি ওটি (অপারেশন রুম) সমস্যা থাকায়।
সিজার অপারেশনে অংশ নেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মানস বিশ্বাস, গাইনি কনসালটেন্ট ডাঃ ফারজানা ইয়াছমিন, এনেস্থিসিয়োলজিস্ট ডাঃ মোঃ সাইফুল ইসলাম, আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মোঃ আমির খসরু হৃদয়।
সরকারিভাবে প্রসূতি নারীদের জন্য এমন বিশেষ সুবিধা চালু হওয়ায় আনন্দিত সন্দ্বীপের প্রসূতি নারীরা। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সিজার চালুর বিষয়ে হালিমা বেগম নামে একজন প্রসূতি নারী বলেন গুরুত্বপূর্ণ এ সেবাটি থেকে আমাদের প্রসূতি নারীরা এতদিন বঞ্চিত ছিল গতকাল সরকারিভাবে সিজার অপারেশন শুরু হওয়ার কথা শুনে মনে সাহস পাচ্ছি। সরকারি ভাবে এ সেবাটি পাওয়ায় অর্থের সাশ্রয় হবে।
সন্দ্বীপে বেসরকারি ভাবে সিজার অপারেশনের খরচ অনেক বেশী হওয়ায় অনেক মধ্যবিত্ত ও নিম্মবিত্ত পরিবারের পক্ষে অপারেশন করানো সম্ভব হয়না। প্রায়ই অর্থের সংকটে এবং সংকটাপন্ন অবস্থায় অনেক প্রসূতি নারীকে চট্টগ্রাম মেডিকেলে আনতে গিয়ে যাত্রাপথে রোগী মারা যায়।
সন্দ্বীপ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মানস বিশ্বাস দৈনিক দিনের খবর কে বলেন গতকাল আমাদের সরকারি ভাবে পরিক্ষামূলক ছিল এ অপারেশন। সন্দ্বীপে সরকারি ভাবে সিজার অপারেশন এর ব্যয় কেমন হবে জানতে চাইলে তিনি বলেন সরকারি ফি দিয়ে নামমাত্র মূল্যে এ অপারেশন করানো যাবে।
ওটি’র জন্য সন্দ্বীপের সংসদ সদস্য মাহফুজুর রহমান মিতা ৫ লক্ষ টাকা অনুদান দিয়েছেন বলে দৈনিক দিনের খবর কে জানান।
এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ আমির খসরু হৃদয় দৈনিক দিনের খবর কে বলেন গতকালের অপারেশন টি পরীক্ষামূলক হওয়ায় রাত ১২ টায় হয়েছে ভবিষ্যতে আমরা নিদিষ্ট অফিস সময়ে অপারেশন কার্যক্রম করব। এছাড়া তিনি আরো জানান, যেসকল প্রসূতি রোগী পূর্ব থেকে তাদের তত্ত্বাবধানে থাকবে শুধুমাত্র রোগীর অবস্থার উপর নির্ভর করে প্রয়োজন হলে সিজার অপারেশন করানো হবে। সেক্ষেত্রে রোগীদের আগ থেকেই হাসপাতালে ভর্তি থাকতে হবে।
সন্দ্বীপে ১ম সিজার অপারেশনে হওয়া নবজাতক কে দেখতে যান সন্দ্বীপ উপজেলা নির্বাহী কর্মকর্তা সম্রাট খীসা। তিনি হাসপাতালে নবজাতক এর পরিবারের হাতে উপহার সামগ্রী তুলে দেন। এ সময় তিনি উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে ধন্যবাদ জানান।

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img