মহাকাশে যাচ্ছেন সৌদি নারী

প্রথম বারের মতো মহাকাশে যাচ্ছেন এক সৌদি নারী। রাইয়ানাহ বারনাবি নামের এই সৌদি নারী আগামী কয়েক মাসের মধ্যে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) উদ্দেশ্যে যাত্রা শুরু করবেন। নভোচারী আলি আল-করনিসহ এই দলটি বেসরকারী মহাকাশচারী মিশনের দ্বিতীয় ধাপে আইএসএস-এর উদ্দেশ্যে যাচ্ছেন।

সৌদি প্রেস এজেন্সি সূত্রে জানা যায়, মানবতার সেবা ও মহাকাশ শিল্প থেকে উপকৃত হতে মানব স্পেসফ্লাইটে সৌদির ক্ষমতাকে শক্তিশালী করাই এই পদক্ষেপের লক্ষ্য। যুক্তরাষ্ট্র থেকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে স্পেসফ্লাইটটি উৎক্ষেপণের কথা রয়েছে। সৌদি হিউম্যান স্পেসফ্লাইট প্রোগ্রামে দুই মহাকাশচারী মরিয়ম ফারদৌস ও আলি আল-গামদিসহ সবার প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হবে।

মহাকাশ নিয়ে দীর্ঘদিন যাবত কাজ করছে সৌদি স্পেস কমিশন। সৌদি মহাকাশচারীদের প্রশিক্ষণ দিতে এবং মহাকাশ অনুসন্ধানকে আরো শক্তিশালী করতে মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান অ্যাক্সিয়াম স্পেস-এর সহযোগিতায় সৌদি হিউম্যান স্পেসফ্লাইট প্রোগ্রামের সব কার্যক্রম পরিচালিত হয়। সৌদি স্পেস কমিশনের প্রধান ড. মোহাম্মাদ বিন সৌদ আল-তামিমি জানান, ‘সৌদির মহাকাশ যাত্রা প্রযুক্তি, প্রকৌশল, গবেষণা ও উদ্ভাবনের ক্ষেত্রে দেশের শ্রেষ্ঠত্ব ও বৈশ্বিক প্রতিযোগিতার প্রতিফলন ঘটাবে। ঐতিহাসিক এই মিশন সৌদি আরবকে বিশ্বের কয়েকটি দেশের মধ্যে অন্তর্ভূক্ত করবে যারা একটি দেশের দুই মহাকাশচারীকে একসঙ্গে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পাঠিয়েছে।’

প্রথম আরব মুসলিম ও যুবরাজ হিসেবে মহাকাশে গিয়েছিলেন সৌদি স্পেস কমিশনের প্রথম চেয়ারম্যান যুবরাজ সুলতান বিন সালমান। সৌদি বিমান বাহিনীর সাবেক এই পাইলট ১৯৮৫ সালের ১৭ জুন পেলোড বিশেষজ্ঞ হিসেবে আমেরিকান এসটিএস-৫১জি স্পেস শাটল মিশনে চড়েছিলেন।

সূত্র : আরব নিউজ

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img