চট্টগ্রামে সাংবাদিক নির্যাতনে অভিযুক্ত ইটভাটার ম্যানেজার রিমাণ্ডে

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় অবৈধ ইটভাটার সংবাদ সংগ্রহ করতে যাওয়া সাংবাদিককে মারধরের ঘটনায় করা মামলার আসামি কাঞ্চন কুমার তুরিকে (৩৬) জিজ্ঞাসাদের জন্য এক দিনের রিমাণ্ড মঞ্জুর করেছেন আদালত।

রোববার চট্টগ্রামের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ খানের আদালত এই আদেশ দিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেন বাংলাদেশ হিউম্যান রাইট ফাউন্ডেশন-বিএইচআরএফ’র মহাসচিব অ্যাডভোকেট জিয়া হাবিব আহসান।

কাঞ্চন কুমার তুরি (৩৬) রাঙ্গুনিয়ার ইসলামপুর ইউনিয়নের মঘাছড়ি এলাকার একটি ইটভাটার ম্যানেজার। তিনি রাজানগর ইউনিয়নের ৫নং ওয়ার্ডের অমূল্য ডাক্তার বাড়ির জীবন কৃষ্ণ তুরির ছেলে।

অ্যাডভোকেট জিয়া হাবিব আহসান বলেন, সাংবাদিক আবু আজাদের ওপর হামলার ঘটনায় গ্রেপ্তার কাঞ্চন কুমার তুড়িকে পাঁচদিনের রিমাণ্ডে নিতে আবেদন করেছিলেন মামলার তদন্তকারী কর্মকর্তা। আসামিপক্ষ জামিনের আবেদন করলে মানবাধিকার আইনজীবীগণ জামিনের বিরোধিতা করেন। আদালত শুনানি শেষে এক দিনের রিমাণ্ড মঞ্জুর করেছেন।

মামলায় অন্য অভিযুক্তরা হলেন, ইউপি সদস্য মহিউদ্দিন তালুকদার মোহন (৪০), ইটভাটার ম্যানেজার কামরান (৩০) ও মোহনের সহযোগী কাঞ্চন তুরি (৩০)। এছাড়া মামলায় অজ্ঞাত আরও ৫-৭ জনকে অভিযুক্ত করা হয়েছে।

মামলার এজাহারে সাংবাদিক আবু আজাদ উল্লেখ করেন, রোববার চট্টগ্রাম-রাঙামাটি সড়কের মঘাছড়িতে সড়কের পাশে মাটি তুলে নামহীন ইটভাটায় নিয়ে যাওয়া হচ্ছিল। ওই ছবি তুলতে গেলে স্থানীয় মেম্বার মহিউদ্দীন তালুকদার (মোহন) ৫-৬ জনকে সঙ্গে নিয়ে আমাকে মাথায় পিস্তল ঠেকিয়ে মারধর করে। এরপর একটি সাদা রংয়ের নোহা গাড়িতে তুলে আমাকে মঘাছড়ি বাজারে নিয়ে যায়। সেখানেও প্রকাশ্যে আমার মাথায় অস্ত্র ঠেকিয়ে আবারও মারধর করে। আমার মোবাইল ফোন, মানিব্যাগ ও আইডি কার্ড কেড়ে নেয়।

মারধরের এক পর্যায়ে মোহনের মোবাইল ফোন দিয়ে ইউপি চেয়ারম্যান সিরাজুল উদ্দিন চৌধুরী আমার সঙ্গে ফোনে কথা বলে। আমার পরিচয় দেয়ার পরও মোহন মেম্বার বলেন, এরকম সাংবাদিক মেরে ফেললে কিছু হবে না। এরপর মোবাইল থেকে সব ছবি-ভিডিও ডিলেট করে দেয় এবং মোবাইল ফোনটি ভেঙে ফেলে। পরে মারধরকারী মোহন নিজের ভিজিটিং কার্ড আমার পকেটে ঢুকিয়ে দিয়ে বলে- ক্ষমতা থাকলে কিছু করে দেখাস।

এর আগে গত ২৬ ডিসেম্বর রাতে রাঙ্গুনিয়ার রানীর হাট এলাকা থেকে তুরিকে গ্রেপ্তার করা হয়। পরদিন মঙ্গলবার সকালে আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়। কাঞ্চন কুমার তুরি রাঙ্গুনিয়ার রাজা নগর ইউনিয়নের ৫নং ওয়ার্ডের অমূল্য ডাক্তার বাড়ির জীবন কৃষ্ণ তুরির ছেলে।

গত ২৫ ডিসেম্বর রাঙ্গুনিয়ায় অবৈধ ইটভাটার সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার হন একটি ইংরেজি জাতীয় দৈনিক পত্রিকার সাংবাদিক আবু আজাদ। এ ঘটনায় ভুক্তভোগী সাংবাদিক আবু আজাদ বাদি হয়ে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সিরাজ উদ্দিন চৌধুরীসহ চারজনের বিরুদ্ধে মামলা দায়ের করে।

এমজে/

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img