আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল

ফিফা বিশ্বকাপ এলেই ব্রাজিল সমর্থকদের মনে হতে থাকে, এবার হয়তো ‘হেক্সা মিশন’ সফল হবে সেলেসাওদের। গতকাল রোববার (৬ অক্টোবর) সে স্বপ্ন পূরণ হয়েছে ব্রাজিল সমর্থকদের। সেটাও আবার ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে ২-১ ব্যবধানে হারিয়ে!

তবে বিশ্বকাপটা ফুটবলের ছিল না। খেলাটা ফুটবলের মতো হলেও এর নাম ফুটসাল। বৈশ্বিক এ টুর্নামেন্টের দশম আসর অনুষ্ঠিত হয়েছে উজবেকিস্তানের তাসখন্দে। এ প্রতিযোগিতার আগের ৯ বারের ৫ বারই শিরোপা ঘরে তুলেছে ব্রাজিল। এবার আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপার সংখ্যাটা ছয়ে নিয়ে গেল এ টুর্নামেন্টের সবচেয়ে সফল দলটি।

গতকাল হুমো অ্যারেনার ফাইনালে অবশ্য দাপট দেখিয়েছে এক বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ব্রাজিলের ৩৪টি গোল প্রচেষ্টার বিপরীতে আর্জেন্টিনার গোল প্রচেষ্টা ছিল ৫৮টি। এমনকি ব্রাজিল যেখানে গোলমুখে শট রাখতে পেরেছে ১১টি, সেখানে আর্জেন্টিনা ২২টি শট নিয়েছিল গোল বরাবর।

কিন্তু গতকাল যেন গোলের সামনে প্রাচীর তুলে দাঁড়িয়েছিলেন ব্রাজিল গোলকিপার উইলিয়ান। আর্জেন্টিনার একের পর এক নিশ্চিত গোল ঠেকিয়ে ম্যাচ সেরার পুরস্কারটাও উঠেছে এ ব্রাজিলিয়ান গোলকিপারের হাতে।

ফুটবলের মতো এ খেলাটি অপেক্ষাকৃত ছোট বল দিয়ে খেলা হয়। মাঠও বেশ ছোট থাকে। দুদলে খেলোয়াড় থাকে ৫জন করে। খেলাটা হয় হার্ডকোর্টে। খেলোয়াড় বদলি করা যায় ইচ্ছেমতো। দুই অর্ধে ২০ মিনিট করে মোট ৪০ মিনিট খেলা হয়।

হুমো অ্যারেনাতে গতকাল আর্জেন্টিনার টানা আক্রমণের বিপরীতে প্রথমার্ধের ৬ষ্ঠ মিনিটে এগিয়ে যায় ব্রাজিল। মার্সেইনোর ফ্রি-কিক থেকে গোলটি করেন ফেরাও। এর ৭ মিনিট পর স্কোরলাইন দ্বিগুণ করেন রাফা। ২-০ ব্যবধানে এগিয়ে বিরতিতে যায় ব্রাজিল।

ম্যাচে ফিরতে দ্বিতীয়ার্ধেও আক্রমণের ধারা বজায় রাখে আর্জেন্টিনা। কিন্তু ম্যাচে আর ফেরা হয়নি আলবিসেলেস্তেদের। নির্ধারিত সময়ের ১ মিনিট আগে বদলি নামা গোলকিপার মাতিয়াস রোসার গোলটি কেবল হারের ব্যবধান (২-১) কমিয়েছে।

ম্যাচের শেষ বাঁশি বাজতেই হেক্সা মিশন সম্পন্ন হওয়ার আনন্দে মেতে ওঠে ব্রাজিল। অন্যদিকে আর্জেন্টিনা দলে তখন টানা দুই ফাইনালে হারের বেদনা। সর্বশেষ ২০২১ বিশ্বকাপ ফাইনালে পর্তুগালের বিপক্ষে একই ব্যবধানে হেরে শিরোপা হাতছাড়া করেছিল আর্জেন্টিনা।

ফুটসাল বিশ্বকাপ প্রথমবার শুরু হয় ১৯৮৯ সালে। এ প্রতিযোগিতার প্রথম তিন আসরেই চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। পরের দুটি বিশ্বকাপে শিরোপা ঘরে তোলে স্পেন। এরপর ২০০৮ ও ২০১২ বিশ্বকাপে আবারও নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করে ব্রাজিল। পরের দুটি বিশ্বকাপ জেতে আর্জেন্টিনা ও পর্তুগাল। দুই বিশ্বকাপ খালি হাতে ফিরে আবার শিরোপা পুনরুদ্ধার করল সেলেসাওরা।

এমজে/

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img