ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী বার্নিয়ারের বিরুদ্ধে বিক্ষোভ ও সংঘর্ষ

প্যারিস, ফ্রান্স, ৮ সেপ্টেম্বর ২০২৪:

ফ্রান্সের প্রধানমন্ত্রী হিসেবে মিশেল বার্নিয়ারের নিয়োগের বিরোধীতা করে শত শত লোক রাস্তায় নেমে আসার পর তুলুসে বিক্ষোভকারী এবং পুলিশ কর্মকর্তাদের মধ্যে সংঘর্ষ হয়।

পুলিশ অফিসাররা সমাবেশে অংশগ্রহণকারীদের আটক করে। শনিবার মিছিলে অংশগ্রহণকারীরা পতাকা ও প্ল্যাকার্ড প্রদর্শন করে। পপুলার ফ্রন্টের নেতাকর্মীদেরও দলীয় ব্যানার ও পতাকা বহন করতে দেখা যায়।

ওডিলে মাউরিন, নেতা পিইপিএস পার্টি (ফরাসি): “এই বিক্ষোভের কারণ হল ম্যাক্রোঁর ক্ষমতা দখল, নতুন পপুলার ফ্রন্টের নির্বাচিত প্রতিনিধির পরিবর্তে চতুর্থ স্থানে থাকা রাজনৈতিক দলটিকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করা।”

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁন আইনসভা নির্বাচন চেয়েছিলেন, কিন্তু এখন তিনি আইনসভার কার্যকারিতা নষ্ট করছেন বলে দাবি করেন বিক্ষোভকারীরা। রাজনীতিবিদ মিশেল বার্নিয়ারকে একজন ঔপনিবেশিক, ক্ষতিকর এবং বর্ণবাদী বলে অভিযুক্ত করছেন তারা। 

“তিনিই আইনসভা নির্বাচনের জন্য বিলুপ্তিতে এসেছিলেন, এবং তিনি ক্লাসের শেষ নিয়োগের একটি উপায় খুঁজে পেয়েছেন। আরও কী, বার্নিয়ার একজন উপনিবেশবাদী, একজন ভাঙচুরকারী, একজন যৌনবাদী, একজন বর্ণবাদী। অন্য কথায়, তিনি সেই সমস্ত মূল্যবোধের প্রতিনিধিত্ব করেন যা ফরাসিরা ভোট দেয়নি।

চলতি বছরের জুলাই মাসে অনুষ্ঠিত নির্বাচনে জিততে পারেননি ম্যাক্রোঁ। সংখ্যাগরিষ্ঠের পছন্দের প্রার্থী লুসি ক্যাসটেটকে প্রধানমন্ত্রী হিসেবে অনুমোদন দিতে অস্বীকার করেন তিনি। আস্থার ভোট জিততে পারবেন না- এটাই বলা হচ্ছে বারবার।

মিডিয়া রিপোর্ট অনুসারে, ক্ষমতায় থাকার জন্য বার্নিয়ারকে ম্যাক্রোঁর দল এবং ডানপন্থী গোষ্ঠীর সমর্থন অর্জন করতে হবে।

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img