অন্তর্ভুক্তিমূলক এবং গণতান্ত্রিক ভবিষ্যতের জন্য শান্তিপূর্ণ বাংলাদেশ গড়ার আহবান যুক্তরাজ্যের

ঢাকা, আগস্ট ১৪, ২০২৪:
বাংলাদেশে গণতন্ত্রের চর্চা ফিরিয়ে আনতে গণঅভ্যুত্থানের মাধ্যমে সৃষ্ট অন্তর্বর্তী সরকারকে অন্তর্ভুক্তিমূলক ও শান্তিপূর্ণ পথে হাঁটার আহবান জানিয়েছে যুক্তরাজ্য। বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক বুধবার ঢাকায় বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা তৌহিদ হোসেনের সাথে সাক্ষাৎ করে এ আহবান জানান।

বর্তমান সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে বাংলাদেশে অন্তর্বর্তী সরকারের নিয়োগকে স্বাগত জানিয়েছে যুক্তরাজ্য। এই সরকারকে যুক্তরাজ্যের সমর্থনের কারণ এটি শান্তি ও শৃঙ্খলা পুনরুদ্ধার, জবাবদিহিতা নিশ্চিত করা এবং অন্তর্ভুক্তিমূলক এবং গণতান্ত্রিক ভবিষ্যতের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

বৈঠকে, হাইকমিশনার এবং পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে দৃঢ় ও স্থায়ী সম্পর্ক নিয়ে আলোচনা করেন। তারা উভয় দেশের জনগণের মধ্যে গভীর সম্পর্ক বজায় রাখা এবং কমনওয়েলথ মূল্যবোধকে শক্তিশালী করার ব্যাপারে একমত হন। গণতান্ত্রিক ও সমৃদ্ধ ভবিষ্যৎ এবং রোহিঙ্গাসহ পারস্পরিক স্বার্থের অন্যান্য ইস্যুতে অন্তর্বর্তী সরকারের কাজকে যুক্তরাজ্য কীভাবে সমর্থন করতে পারে সে বিষয়েও তারা আলোচনা করেন।

ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক স্বীকার করেন যে, দীর্ঘদিনের অংশীদার ও বন্ধু হিসেবে যুক্তরাজ্য বাংলাদেশের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসকে স্বাগত জানায়।

সারাহ কুক বলেন, “সাম্প্রতিক সপ্তাহগুলোতে সহিংসতা এবং সমস্ত প্রাণহানির কারণে আমরা গভীরভাবে শোকাহত। আমরা ছাত্রদের এবং আরও অনেকের সাহসিকতাকে সম্মান করি যারা শান্তিপূর্ণ প্রতিবাদের মাধ্যমে বাংলাদেশের জন্য একটি ভিন্ন ভবিষ্যতের আহ্বান জানিয়েছিল।”

-জিসান

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img