রাজধানীর বিভিন্ন জায়গায় শিক্ষার্থীদের অবরোধ, যানজট

চলমান কোটা সংস্কার আন্দোলনে সমর্থনে ও আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে রাজধানীর বিভিন্ন জায়গায় অবস্থান নিয়ে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। আজ সকাল সাড়ে ১০টা থেকে শুরু হওয়া এসব কর্মসূচি দিনব্যাপী চলবে বলে জানিয়েছে আন্দোলনকারীরা। এতে রাজধানীজুড়ে তীব্র যানজট দেখা দিয়েছে।

আজ সকাল থেকেই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিজ নিজ ক্যাম্পাসের সামনে মূল সড়কে অবস্থান নেয়। এ সময় আশপাশে থাকা অন্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও তাদের সঙ্গে যোগ দেয়।

যাত্রাবাড়ী : কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। সকাল সাড়ে ১০টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাজলা মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারের টোল প্লাজার সামনে শিক্ষার্থীরা অবস্থান নেয়।

এ সময় ঢাকা-চটগ্রাম মহাসড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। অফিসগামীসহ বিভিন্ন শ্রেণি পেশার শত শত মানুষকে হেঁটে চলাচল করতে দেখা যায়।

শিক্ষার্থীদের মিছিলে অংশগ্রহণ করেন বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা। মিছিলে মিছিলে মুখরিত হয়ে উঠে গোটা এলাকা।

গাবতলী-সদরঘাট বেড়িবাঁধে সড়ক আটকে বিক্ষোভ : গাবতলী থেকে সদরঘাট বেড়িবাঁধ সড়ক আটকে বিক্ষোভ করছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বেলা সাড়ে ১১টার দিকে বিক্ষোভ শুরু করেন তারা।

এতে ইউল্যাব, বাংলাদেশ ইউনিভার্সিটিসহ বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নিয়েছেন। শিক্ষার্থীদের অবস্থানে বেড়িবাঁধ সড়কের তীব্র যানজট হয়ে যান চলাচল বন্ধ রয়েছে।

বনানীতে শিক্ষার্থীদের সড়ক অবরোধ : বনানী এলাকায় আন্দোলন করছেন প্রাইম-এশিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। দুপুর ১২টার দিকে কয়েকশ শিক্ষার্থী জড়ো হয়ে সড়ক অবরোধ করে এ আন্দোলন করছেন। এতে বনানী এলাকায় সম্পূর্ণ যানচলাচল বন্ধ রয়েছে। অবরোধের কারণে বিপুলসংখ্যক যানবাহন আটকে আছে। শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিয়ে যাচ্ছেন।

বনানী থানার ওসি কাজী শাহান হক বলেন, দুপুর ১২টার দিকে প্রাইম-এশিয়া ইউনিভার্সিটির শিক্ষার্থীরা বনানীতে সড়ক অবরোধ করেছেন। তাদের বুঝানো হচ্ছে তারা যেন রাস্তা থেকে সরে যান। ঘটনাস্থলে পর্যাপ্ত সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন রয়েছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে। এ মুহূর্তে বনানী এলাকায় যান চলাচল বন্ধ রয়েছে।

বাড্ডায় ব্র্যাক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সড়ক অবরোধ : বাড্ডায় সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করেছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সকাল সাড়ে ১০টার দিকে রাস্তার এক পাশ অবরোধ করে রাখেন তারা। শিক্ষার্থীদের অবরোধের কারণে বাড্ডা থেকে কুড়িল বিশ্বরোডমুখী সড়ক বন্ধ রয়েছে। এতে করে বনশ্রী ও আবুল হোটেল হয়ে আসা গণপরিবহণ দীর্ঘ জটে পড়ে। ফলে অনেকে বিকল্প রাস্তা হিসেবে হাতিরঝিলকে বেছে নিচ্ছেন। একই এলাকায় ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরাও আন্দোলন করছেন।

বাড্ডা থানার এসআই মোজ্জামেল হক বলেন, সকাল সাড়ে ১০টার পর শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করে আন্দোলন করছেন। শিক্ষার্থীদের আন্দোলনের কারণে রামপুরা থেকে কুড়িল বিশ্বরোডগামী রাস্তার যান চলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে। তবে মেরুল বাড্ডা থেকে রামপুরাগামী রাস্তার যান চলাচল আংশিকভাবে চালু রয়েছে।

নতুনবাজারে শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগের সংঘর্ষ : রাজধানীর নতুনবাজারে বেসরকারি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগের সংঘর্ষ হয়েছে। বেলা ১১টা ৪৫ মিনিটের দিকে এ সংঘর্ষের ঘটনা ঘটেছে বলে জানান ডিএমপির বাড্ডা জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) রাজন কুমার সাহা।

সায়েন্সল্যাব মোড় অবরোধ : চলমান কোটাবিরোধী আন্দোলনের অংশ হিসেবে রাজধানীর সায়েন্সল্যাব মোড় অবরোধ করেছে কলেজের শিক্ষার্থীরা। এতে ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

আজ মঙ্গলবার দুপুর ১২টার পর সায়েন্সল্যাব মোড়ে ঢাকা কলেজ, আইডিয়াল কলেজ, সিটি কলেজ, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ এবং বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজের শিক্ষার্থীরা অবরোধ শুরু করে।

মিরপুর ১০ নম্বর গোলচত্বরে রাস্তা অবরোধ : চলমান কোটাবিরোধী আন্দোলনের অংশ হিসেবে রাজধানীর মিরপুর ১০ নম্বর গোল চত্বরে রাস্তা অবরোধ করে আন্দোলন করছে শিক্ষার্থীরা। বেসরকারি বিশ্ববিদ্যালয় বিউবিটির (বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি) ও বাংলা কলেজের শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করে।

আজ দুপুর ১২টার পর থেকে শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করে আন্দোলন শুরু করে। এ সময় শিক্ষার্থীরা বিভিন্ন রকম স্লোগান দিতে থাকে। রাস্তা অবরোধের ফলে মিরপুর-১০ নম্বর গোল চত্বরকে ঘিরে থাকা সবগুলো সড়কে বড় ধরনের যানজটের সৃষ্টি হয়েছে। অনেক যানবাহনকে বিকল্প সড়ক ব্যবহার করতে দেখা গেছে।

পুলিশ জানায়, এই দুই শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েকশ শিক্ষার্থী ১২টার পর থেকে গোলচত্বরে অবস্থান নিয়ে রাস্তা অবরোধ করে। তাদের রাস্তা অবরোধের কারণে মিরপুর ১০ নম্বর এলাকায় বর্তমানে যান চলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে।

বিষয়টি নিশ্চিত করে মিরপুর মডেল থানার ওসি)মুন্সি সাব্বির আহমেদ বলেন, বিউবিটির ও বাঙলা কলেজের শিক্ষার্থীরা মিরপুর ১০ নম্বরে রাস্তা অবরোধ করেছে মিরপুর ১০ নম্বরে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে পর্যাপ্ত সংখ্যক পুলিশ সদস্য মোতায়ন রয়েছে। এই মুহূর্তে মিরপুর ১০ নম্বর এলাকায় যান চলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে।

এমজে/

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img