আমিরাত সরকারকে আরো অধিক জনশক্তি নেয়ার আহ্বান বাংলাদেশের

জিয়া চৌধুরী, সংযুক্ত আরব আমিরাতঃপ্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপি বলেছেন, মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে দক্ষ জনশক্তি রফতানির লক্ষ্যে দেশভিত্তিক প্রশিক্ষণের উদ্যোগ নেয়া হবে। যে দেশে যে ধরণের জনবলের চাহিদা রয়েছে সেই দেশে সেই ধরনের জনবল পাঠানো হবে। সে লক্ষ্যে আমরা চাহিদা মাফিক বা দেশ ভিত্তিক জনশক্তি প্রশিক্ষণের ব্যবস্থা নেবো।বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাইয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ (২৫ মে) শনিবার দুবাইয়ের একটি পাঁচ তারকা হোটেলে আয়োজিত এক মতবিনিময় সভায় এসব কথা বলেন প্রতিমন্ত্রী। বাংলাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাতের যে সকল কোম্পানি জনশক্তি আমদানী করে থাকে তাদের মধ্য থেকে প্রথম সারির ১৬টি কোম্পানির চেয়ারম্যান/প্রধান নির্বাহীকে এই মতবিনিময় সভায় আমন্ত্রণ জানানো হয়। কী ধরণের দক্ষ জনশক্তি বা কোন ধরনের চাহিদা সম্পন্ন জনবল তাদের প্রয়োজন কিম্বা বাংলাদেশ থেকে আরও বেশি সংখ্যাক জনশক্তি প্রেরণের জন্য কী কী করণীয় সেসব বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী তাদের সঙ্গে আলোচনা করেন।

এসময় উপস্থিত ছিলেন সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর, প্রতিমন্ত্রীর সফরসঙ্গী প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খায়রুল আলম এবং একান্ত সচিব মামুনুর রহমান, বাংলাদেশ কনস্যুলেট, দুবাই ও উত্তর আমিরাতের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন, কনস্যুলেটের কর্মকর্তাবৃন্দ।

এসময় অধিকাংশ কোম্পানি ভিসা প্রসেসিংয়ে দীর্ঘ সূত্রিতার অভিযোগ করেন। প্রতিমন্ত্রী এ বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে সমাধানের উদ্যোগ নেবেন বলে আশ্বাস দেন। বিশেষ করে দুবাই ট্যাক্সিতে নিয়োগের ক্ষেত্রে ভাষা দক্ষতা ও আইটি দক্ষতার উন্নয়ন দরকার বলে জানানো হয়। সেই সঙ্গে বাংলাদেশের পক্ষ থেকে উত্থাপিত সমস্যাগুলো সমাধানের আশ্বাস দেয়া হয়।

বাংলাদেশের পক্ষ থেকে এ সময়, আরও অধিক সংখ্যক দক্ষ জনশক্তি নেয়ার আহ্বান জানানো হয়। পাশাপাশি অদক্ষ জনশক্তি ভিসা চালু করার ব্যাপারে ইউএই সরকারের কাছে উদ্যোগ গ্রহণের আহ্বান জানানো হয় বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img