বইমেলায় নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে : ডিএমপি

অমর একুশে বইমেলায় নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান। এ সময় তিনি জানান, বইমেলাকে ঘিরে সুনির্দিষ্ট কোনো হুমকি নেই।

আজ বুধবার (৩১ জানুয়ারি) বেলা ১১টার দিকে সোহরাওয়ার্দী উদ্যানে অমর একুশে বইমেলা-২০২৪ উপলক্ষে নিরাপত্তা পরিকল্পনা সম্পর্কে এক ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, বইমেলাকে কেন্দ্র করে কয়েক স্তরের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। মেলার জন্য নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। এই মেলায় আইনশৃঙ্খলার জন্য ক্ষতিকর বা ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এমন কোনো বই প্রকাশ হলে ব্যবস্থা নেবে পুলিশ।

তিনি বলেন, অমর একুশে বইমেলা বাঙালির বড় ঐতিহ্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল (বৃহস্পতিবার) বিকেল ৩টায় বইমেলা উদ্বোধন করবেন। এ জন্য মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

হাবিবুর রহমান বলেন, মেলায় মানুষের ব্যাগ তল্লাশিসহ যাবতীয় নিরাপত্তা নিশ্চিত করা হবে। সাদা পোশাকে গোয়েন্দা পুলিশ তৎপর থাকবে। ডগ স্কোয়াড, বোম্ব ডিসপোজাল টিম থাকবে। পুলিশি নিরাপত্তার বাইরেও পুলিশের ব্রেস্ট ফিডিং (স্তন্যপান কেন্দ্র) সেন্টার থাকবে, ব্লাড ব্যাংক, বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা এবং শিশু হারিয়ে গেলে তা খুঁজে দেওয়ার ব্যবস্থাও থাকবে মেলায়।

ডিএমপি কমিশনার জানান, এবারের বইমেলার প্রতিবাদ্য ‘পড়ো বই গড়ো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’। এই মেলায় গড়ে প্রতিদিন এক লাখ মানুষের সমাগম হবেও বলে উল্লেখ করেন ডিএমপি কমিশনার।

এবার মেট্রোরেলের জন্য মেলায় দর্শনার্থী বাড়বে বলে মন্তব্য করে হাবিবুর রহমান আরও বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে মোট ৫টি গেট থাকবে। সব গেট থেকেই মেলায় প্রবেশ ও বের হওয়ার ব্যবস্থা থাকবে। এ ছাড়া নারী-পুরুষের জন্য আলাদা গেটের ব্যবস্থা থাকবে।

ব্রিফিং শেষে সোহরাওয়ার্দী উদ্যানে স্টলগুলো পরিদর্শন করেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান।

এমজে/

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img