ফ্রান্সে মুক্তিযুদ্ধের ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরবে গণমাধ্যম কর্মীরা

মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে ফ্রান্সে সাংবাদিকদের বিজয় উৎসবের আয়োজন। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ফ্রান্সে বেড়ে ওঠা নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে ও বিজয়ের ৫২তম বছর উদযাপনের লক্ষ্যে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করেছে ফ্রান্সের বাংলা গণমাধ্যম কর্মীরা।

১৬ই ডিসেম্বর রোববার বিকেল চার ঘটিকায় প্যারিসের বটতলায় এ বিজয় উৎসব অনুষ্ঠিত হবে।

ফ্রান্সের সাংবাদিক পরিবারের আয়োজনে এবারের বিজয় উৎসব অনুষ্ঠিত হচ্ছে। বুধবার এই উপলক্ষ্যে এক প্রস্তুতি সবার আয়োজন করা হয়। সভা শেষে আয়োজকেরা জানিয়েছেন – ফ্রান্সে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের অনুষ্ঠানের সাথে সম্পৃক্ত করতেই এই বিজয় উৎসবের আয়োজন।

৭১ সালে মুক্তিযুদ্ধের রণাঙ্গনে যে গান শুনে মুক্তিযোদ্ধারা উদ্ভূদ্ধূ হতেন সেই গানগুলো এ উৎসবে পরিবেশন করবে এখানকার বাংলা স্কুলের শিক্ষার্থীরা। উৎসবে গান পরিবেশনের লক্ষ্যে ইতিমধ্যেই শিক্ষার্থীরা রিহার্সেলেও শুরু করেছেন। স্কুলের বাংলা গানের শিক্ষক জানিয়েছেন, অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের ও দেশের গান পরিবেশন নিয়ে তাদের মনে আনন্দ কাজ করছে।

বিজয় উৎসবে আরো থাকবে- “বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ” বিষয় নিয়ে শিশুদের চিত্রাঙ্কন , “মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ” বিষয়ে বক্তৃতা প্রতিযোগিতা “মুক্তিযুদ্ধ ও আজকের বাংলাদেশ” শিরোনামে আলোচনা সভা ।

নতুন প্রজন্মের জন্য আরো থাকবে “মুক্তির গল্প অনুষ্ঠান” যেখানে মুক্তিযোদ্ধারা সেসময়ের স্মৃতিচারণ করবেন।

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img