পোশাকশিল্প নিয়ে সহিংসতা করলে শক্ত ব্যবস্থা নেওয়া হবে : বাণিজ্যমন্ত্রী

পোশাকশিল্প নিয়ে যারা সহিংসতা করবে তাদের বিরুদ্ধে শক্ত ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

আজ বুধবার (১ নভেম্বর) সকালে রংপুরের নবদীগঞ্জ অপু মুনশি ক্যানসার হাসপাতাল পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, পোশাকশিল্পে বিদেশিদের কোনো চক্রান্ত আছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। শ্রমিকদের বেতন বৃদ্ধি নিয়ে দুই পক্ষের সঙ্গেই আলোচনা চলছে। পার্শ্ববর্তী দেশগুলোর মজুরি কাঠামো যাচাই করা হচ্ছে। চলতি বছরের ডিসেম্বরের শুরুতে তা কার্যকর করা হবে। এ নিয়ে প্রধানমন্ত্রীর সদিচ্ছার কথাও জানান তিনি।

মন্ত্রী বলেন, দেশে অনেক সরকার ক্ষমতায় বসলেও শুধু আওয়ামী লীগ সরকার পোশাক শ্রমিকদের নিয়ে ভেবেছেন। ২৫০০ টাকার বেতন নিয়ে গেছেন ৮ থেকে ১০ হাজারে। এবারো সম্মানজনক বেতন বৃদ্ধির আশ্বাস দেন। যে সব দেশে মানবাধিকার ও গণতন্ত্র নিয়ে সমস্যা হচ্ছে, এ রকম তিন দেশের বাণিজ্য বন্ধ করতে চাচ্ছে বাইডেন সরকার। এই তালিকায় বাংলাদেশ আছে কি না, উত্তরে মন্ত্রী বলেন, এখন পর্যন্ত এধরনের কোনো খবর নেই। তবে তিনি আশা করেন, এ রকম সিদ্ধান্ত নেবে না যুক্তরাষ্ট্র।

তিনি বলেন, দেশের অস্থির নিত্যপণ্যের বাজার স্বস্তি হতে আরও এক মাস সময় লাগবে। ইতোমধ্যে ডিম আমদানির বিষয়টি চূড়ান্ত হলেও কিছু টেকনিক্যাল কারণে সময় পিছিয়েছে। আলু আমদানিতেও তৎপর রয়েছে মন্ত্রণালয়। আমদানি ও রফতানিকারকরা এগিয়ে এলে তাদের সহযোগিতা করা হবে।

এমজে/

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img