বন্দি বিনিময় চুক্তি হলে তারেককে ফেরানো সহজ হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

যুক্তরাজ্যের সঙ্গে বন্দি বিনিময় চুক্তি হলে সাজাপ্রাপ্ত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনা সহজ বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সচিবালয়ে আসন্ন দুর্গাপূজা উপলক্ষে সার্বিক আইন-শৃঙ্খলা সংক্রান্ত সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

তারেক রহমানকে দেশে ফেরাতে যুক্তরাজ্যের সঙ্গে বন্দি বিনিময় চুক্তি করা হচ্ছে কিনা- এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমি যতটুকু শুনেছি আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তারা একটা প্রোপোজাল দিয়েছিল এবং সেটা নিয়ে আলোচনা চলছে। আমাদের কাছে এখনও কনক্রিট একটা প্রোপোজাল সেই প্রোপোজালটা এখনও আমরা পাই নাই। আমরা যেটুকু জানি এ ধরনের আলোচনা হয়েছে। আলোচনা হয়ে এটা তো স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইপ্লিমেন্ট করবে, আমাদের প্রতিনিধি আলোচনার সময় ছিল। আমি যতটুকু শুনেছি এই আলোচনাটা হয়েছে। আলোচনাটা কীভাবে বাস্তবায়ন হবে এখনও আমাদের কাছে বিস্তারিত কিছু আসেনি।

প্রস্তাব কে দিয়েছে, এ প্রশ্নে কামাল বলেন, ‘এটা আলোচনার মাধ্যমে হয়েছে। আমাদের সঙ্গে অনেকেরই বন্দি বিনিময় চুক্তি হয়েছে। যেখানে এ চুক্তি হয়েছে উভয় পক্ষের মধ্যে সমঝোতার ভিত্তিতেই হয়ে থাকে। এগুলোর প্রক্রিয়ায় আইন মন্ত্রণালয়ের লেজেসলেটিভ উইং ধারাবাহিকভাবে তাদের কাজ রয়েছে। সেই কাজগুলো শেষ করার পর এই চুক্তিটা সম্পন্ন হওয়ার একটা পরিবেশ সৃষ্টি হবে। এখনও আমাদের কাছে (স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে) প্রোপোজাল আসেনি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা হয়েছে। এটা ভালো প্রোপোজাল, এটা হলে দুই দেশই উপকৃত হবে।’

যুক্তরাজ্যের সঙ্গে বন্দি বিনিময় চুক্তি হলে তারেক রহমানকে ফিরিয়ে আনা সহজ হবে কিনা, এ প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সেটা আসুক। যে কোনো বন্দিকে ফিরিয়ে আনার প্রক্রিয়াটা সহজতর হবে। আমরা কাজ করে যাব, কতক্ষণে শেষ করতে পারি সেটি পরিবেশের ওপর নির্ভর করে। কারণ আমাদের আলোচনা, সিদ্ধান্ত, দুই দেশের আইন সংগত বিষয়গুলো, সেগুলোরও অনেক কর্মকাণ্ড আছে, সেগুলো শেষ করা পর এটা হবে।

এনআইডি সেবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে হস্তান্তরের আইন পাস হয়েছে। কবে এটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আসছে- জানতে চাইলে মন্ত্রী বলেন, এটা সময় লাগবে। মাত্র আইন হলো। আইন অনুযায়ী যে সমস্ত কর্মকাণ্ড সেগুলো হতে একটু সময় লাগবে। যে পর্যন্ত না হবে সেই পর্যন্ত পুরনো ব্যবস্থাই চালু থাকবে। পুরনো ব্যবস্থায়ই এনআইডি সংশোধন কিংবা নতুন করে এনআইডি দেওয়া সবই, যারা করছেন তারাই করবেন। আমরা যখন ফুল ফেজে দায়িত্ব নিতে পারব। তখন আমরা ঘোষণা দিয়ে জানিয়ে দেব যে আজকে থেকে আমরা পুরোপুরিভাবে এনআইডির নিয়ন্ত্রণ নিয়ে আসলাম।

চলতি বছর এটা করা সম্ভব কিনা- এ বিষয়ে তিনি বলেন, আমি এখন বলতে পারব না। মাত্রই তো আইন সংশোধন হলো। আমরা বসে সিদ্ধান্ত নিয়ে আপনাদের জানাব।

এমজে/

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img