জি-২০ সম্মেলনে অংশ নিতে ভারত যাচ্ছেন অর্থমন্ত্রী

জি-২০ সম্মেলনে অংশ নিতে ভারতের গুজরাটে যাচ্ছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। শিল্পোন্নত দেশগুলোর জি-২০ জোটে বাংলাদেশ সদস্য না হলেও দক্ষিণ এশিয়া অঞ্চলে ‘গেস্ট কান্ট্রি’র মর্যাদা পেয়েছে বাংলাদেশ।

সম্মেলনে অংশ নিতে অর্থমন্ত্রী আজ শনিবার (১৫ জুলাই) সকালে ভারতের উদ্দেশে রওনা হয়েছেন বলে অর্থ মন্ত্রণালয়ের পক্ষে থেকে জানানো হয়েছে।

অর্থমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়, জি-২০ দেশগুলোর অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের দুইদিনের সম্মেলন হবে আগামী ১৭-১৮ জুলাই। ভারতের গুজরাটের গান্ধীনগরে এই সম্মেলন হবে।

শিল্পোন্নত দেশগুলোর জোট জি-২০-এর সদস্য নয় বাংলাদেশ। তবে শীর্ষ সম্মেলনের আয়োজক দেশ ভারত সদস্য দেশগুলোর বাইরেও বিশ্বের বিভিন্ন অঞ্চলের নয়টি দেশকে ‘গেস্ট কান্ট্রি’হিসেবে অন্তর্ভুক্ত করেছে বলে অর্থমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়।

অর্থমন্ত্রীর দপ্তর থেকে আরও জানানো হয়েছে, এসব দেশের প্রতিনিধিরা জি-২০ সম্মেলনের বিভিন্ন বৈঠকে অংশ নেবেন। দক্ষিণ এশিয়া অঞ্চলে ‘গেস্ট কান্ট্রি’র মর্যাদা পেয়েছে বাংলাদেশ। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল সম্মেলনে অংশগ্রহণ করবেন।

অর্থমন্ত্রী আগামী ১৭ এবং ১৮ জুলাই বৈঠকে বর্তমান বিশ্বের অর্থনৈতিক সংকট পরিস্থিতে করণীয় বিষয়ে আলোকপাত করবেন এবং বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি তুলে ধরবেন। পাশাপাশি তিনি বিভিন্ন দেশের অর্থমন্ত্রীদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকেও অংশগ্রহন করবেন।

এমজে/

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img