অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ এনে শ্রমিক নেতাদের মানববন্ধন

চট্টগ্রামের আনোয়ারা-বাঁশখালী শঙ্খ নদীর ওপর নির্মিত তৈলারদ্বীপ সেতুতে যান পারাপারের অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ তুলে তা বন্ধের দাবিতে মানববন্ধন করেছে চট্টগ্রাম পশ্চিম পটিয়া-আনোয়ারা- বাঁশখালী সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন নেতারা।

মঙ্গলবার (৪ জুলাই) সকালে তৈলারদ্বীপ সেতু এলাকায় এ মানববন্ধন করেন তারা।

মানববন্ধন থেকে বক্তারা জানান, সেতু দিয়ে যানবাহন পারাপারে চালকদের থেকে সরকারের নির্ধারিত টোলের থেকেও অতিরিক্ত টোল আদায় করছে নতুন ইজারাদার সংশ্লিষ্ট ব্যক্তিরা। তা দ্রুত বন্ধ করার দাবি জানান তারা। বন্ধ না হলে আন্দোলনে নামবে সকল শ্রমিকরা।

এদিকে সেতু পারাপারে অতিরিক্ত টোল আদায় করা হচ্ছে না বলে জানান বর্তমান ইজারাদার জে এ ট্রেডিংয়ের প্রোপ্রাইটর মোঃ জহির উদ্দিন৷ তাদের দাবি একটি কুচক্রী মহল এসব ষড়যন্ত্র করে মিথ্যা বানোয়াট অভিযোগ এনে চালকদের মাঝে বিভ্রান্তি সৃষ্টি করছে। বিগত ইজারাদার প্রতিষ্ঠানটি টোল আদায়ের ইজারা না পেয়ে এসব মিথ্যাচার করছে বলে অভিযোগ করেন তারা।

অনুসন্ধানে জানা যায়, বিগত তিন বছরের জন্য সড়ক ও জনপথ বিভাগ তৈলারদ্বীপ সেতুর টোল ২৫ কোটি ২০ লাখ টাকায় মেসার্স ফরহাদ ট্রেডিংয়ের প্রোপ্রাইটর আবু আহমদকে দায়িত্ব দেন। এরপর থেকে যানবাহন চালক থেকে অতিরিক্ত টোল আদায় করতেন তারা। এছাড়া কোনো চালক অতিরিক্ত টোল দিতে না চাইলে সে চালককে মারধর ও গালিগালাজ করার অভিযোগ ছিল টোল আদায়কারীদের বিরুদ্ধে। একপ্রকার চালকদেরকে জিম্মি করে রাখা হয়েছিল।

নানান অভিযোগের মধ্য দিয়ে বিগত ইজারাদারের মেয়াদ গত শুক্রবার রাত ১২টায় শেষ হয়। এরপর থেকে ৩১ কোটি ৯০ লাখ টাকায় জে এ ট্রেডিংয়ের প্রোপ্রাইটর মোঃ জহির উদ্দিন নামের ইজারাদার টোল আদায়ের জন্য নতুন ইজারাদারের দায়িত্ব নেন।

এছাড়া অনুসন্ধানে আরও জানা যায়, মানববন্ধনে যোগ দেওয়া ব্যক্তিরা বিগত ইজারাদারের লোকজন। এখানে কোনো যানবাহন চালকদের দেখা যায়নি। উপস্থিতরা ছিল বিদায়ী ইজারাদার সংশ্লিষ্ট ব্যক্তি, গরু ব্যাপারী ও রাজনৈতিক কিছু নেতা।

সরেজমিনে দেখা যায়, সেতু দিয়ে পারাপারের যানবাহন চালক থেকে সুন্দরভাবে টোল আদায় করছেন ইজারাদার কর্তৃপক্ষ। প্রতিটি যানবাহনের চালক থেকে সরকারের নির্ধারিত টোল আদায় করছেন তারা। এতে স্বস্তি ফিরে এসেছে চালকদের মাঝে।

দোহাজারী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ জানান, ইজারাদার প্রতিষ্ঠানকে সরকারের নির্ধারিত টোলের তালিকা দেওয়া হয়েছে। এতে নির্ধারিত টোল ছাড়া অতিরিক্ত টোল আদায়ের সুযোগ নেই।

এমজে/

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img