গ্রিসে বাংলাদেশিসহ ৯০ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার

গ্রিসের কিথেরা দ্বীপে আটকেপড়া বাংলাদেশিসহ এশিয়া ও আফ্রিকার কয়েকটি দেশের ৯০ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে গ্রিস উপকূলরক্ষীরা।

রোববার বিষয়টি নিশ্চিত করে গ্রিক কর্তৃপক্ষ জানিয়েছে, অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে ৩৭ জন অপ্রাপ্তবয়স্ক। তবে তাদের সঙ্গে অভিভাবক রয়েছেন কি না তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

উদ্ধারের পর অভিবাসনপ্রত্যাশীদের পেলোপোনেশিয়ান উপকূলের নেয়াপোলিতে নেওয়া হয়েছে বলেও জানিয়েছে গ্রিক কর্তৃপক্ষ।

অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে আসা নৌকাটি সাগরে বিপদসংকুল অবস্থায় পড়ার খবর পেয়ে উদ্ধার অভিযান শুরু করে গ্রিসের উপকূলরক্ষীরা। শনিবার সন্ধ্যায় শেষ হয় উদ্ধার অভিযান। তবে অভিবাসনপ্রত্যাশীদের সবাই সুস্থ আছেন বলেও জানিয়েছেন তারা।

উপকূলরক্ষীরা আরও জানিয়েছেন, নৌকা থেকে উদ্ধার করা অভিবাসনপ্রত্যাশীরা আফগানিস্তান, বাংলাদেশ, পাকিস্তান, ইরাক এবং মিশরের নাগরিক। তবে কোন দেশ থেকে কতজন অভিবাসনপ্রত্যাশী সেখানে ছিলেন সে বিষয়ে কোনো তথ্য জানায়নি তারা।

ওই নৌকা থেকে মানবপাচারকারী সন্দেহে দুইজনকে আটকও করেছে গ্রিক কর্তৃপক্ষ। একটি অসমর্থিত সূত্রের বরাত দিয়ে জার্মান বার্তা সংস্থা ডিপিএ জানিয়েছে, অভিবাসীবাহী নৌকাটি তুরস্কের উপকূল থেকে ছেড়ে এসেছিল।

গ্রীষ্মের সময় এজিয়ান এবং আয়োনিয়ান সাগরে অনেক পালতোলা নৌকা এবং প্রমোদ-তরী চলাচল করে। ফলে মানবপাচারকারী পরিচালিত অভিবাসীবাহী নৌকাগুলোকে আলাদা করা কঠিন হয়ে উঠে জানায় বলে উপকূলরক্ষীরা।

অভিবাসীবাহী নৌকাগুলো সাধারণত পুরান হয় এবং গাদাগাদি করে সেখানে লোক তোলা হয়। আর এ কারণেই প্রায় দুর্ঘটনার কবলে পড়ে নৌকাগুলো।

জাতিসংঘের পরিসংখ্যান বলছে, গত বছর এই অঞ্চলে কমপক্ষে ৩২৬ জন মারা গেছেন। গ্রিক উপকূলরক্ষীদের দাবি, মৃত্যুর প্রকৃত সংখ্যাটি জাতিসংঘের দেওয়া হিসাবের তুলনায় অনেক বেশি।

এমজে/

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img