চট্টগ্রামের ৪১ ওয়ার্ডে এডিস মশা নিয়ন্ত্রণে ক্রাশ প্রোগ্রাম চালু

এডিস মশা নিয়ন্ত্রণে চট্টগ্রাম নগরের ৪১টি ওয়ার্ডে বিশেষ ক্রাশ প্রোগ্রাম শুরু করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)।

রোববার (৪ জুন) চকবাজার ওয়ার্ডের পাঁচলাইশ আবাসিক এলাকায় ফগার মেশিনে ওষুধ ছিটিয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন প্যানেল মেয়র আফরোজা জহুর।

এসময় তিনি বলেন, চসিক ও নগরবাসীর সমন্বিত উদ্যোগেই এডিস মশার প্রকোপ নিয়ন্ত্রণ করা সম্ভব। মশামুক্ত পরিষ্কার পরিচ্ছন্ন শহর গড়ার প্রত্যয় নিয়ে এ ক্রাশ প্রোগ্রাম বর্ষা মৌসুমজুড়ে ৪১টি ওয়ার্ডে চলমান থাকবে।

প্যানেল মেয়র আরও বলেন, সমন্বিত মশক নিধন ব্যবস্থাপনার আওতায় প্রথম পদক্ষেপটিই হচ্ছে পরিবেশগত ব্যবস্থাপনা। আমাদের চারপাশে যাতে এডিস মশা জন্মাতে না পারে সেই ব্যাপারে সকলকে সচেতন হতে হবে। আবহাওয়াগত কারণে শহরে এখন মশার উপদ্রব বেড়েছে। এই বিশেষ ক্রাশ প্রোগ্রামের মাধ্যমে প্রতি ওয়ার্ডে ঝোপঝাড় পরিষ্কার ও নালায় যেখানে মশার জন্ম হয় সেখানে ওষুধ ছিটানো হচ্ছে। ক্রাশ প্রোগ্রাম ছাড়াও চসিকের নিয়মিত কার্যক্রমের মধ্যে প্রতিদিন মশক নিধন স্প্রে চলমান রয়েছে।

নগরবাসীর সহযোগিতা কামনা করে প্যানেল মেয়র বলেন, পরিষ্কার ও বদ্ধ পানি এডিস মশার প্রজনন ক্ষেত্র। তাই বসতবাড়ির আশপাশে ডাবের খোসা, ফুলের টব, ছাদ ও ফ্রিজের নিচের ট্রেতে তিন দিনের বেশি পানি যাতে জমানো না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। বাসা বাড়ি, ছাদ-আঙ্গিনা নিজ নিজ উদ্যোগে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। এটি আমাদের সকলের নাগরিক দায়িত্ব।

এমজে/

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img