কাপ্তাইয়ে বোরো ধানের বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

চলতি বোরো মৌসুমে রাঙামাটির কাপ্তাই উপজেলার ৫টি ইউনিয়নের ১৫টি ব্লকের ৫শত ৮১ হেক্টর জমিতে বোরো ধানের চাষাবাদ করা হয়। যেখানে এবারও বোরো ধানের বাম্পার ফলন হয়েছে বলে কাপ্তাই কৃষি বিভাগ সূত্রে জানা গেছে। সেইসাথে লক্ষ্যমাত্রার চেয়েও অধিক ধান উৎপাদন হওয়ার আশা করছে কাপ্তাই কৃষি বিভাগের কর্মকর্তারা। এছাড়া বোরো ধানের ভালো ফলন হওয়াতে প্রান্তিক পর্যায়ের কৃষকদের মুখে হাসি ফুটেছে। বর্তমানে ধান কেটে ঘরে তোলায় ব্যস্ত সময় পার করছেন কৃষাণ-কৃষাণীর।

কাপ্তাই উপজেলা কৃষি অধিদপ্তর এর তথ্য অনুযায়ী, উপজেলার প্রায় সবকটি ব্লকেই এবার বোরো ধানের ভালো ফলন হয়েছে। এবিষয়ে কাপ্তাই উপজেলা উপ সহকারি কৃষি কর্মকর্তা মোঃ ইকবাল হোসেন জানান, চলতি মৌসুমে উপজেলার মোট ৫শত ৮১ হেক্টর জমিতে বোরো ধানের চাষাবাদ করা হয়। যার মধ্যে হাইব্রীড জাতের ধান চাষ হয়েছে ৮৫ হেক্টর এবং উপসী জাতের ধান চাষ হয়েছে ৪৯৬ হেক্টর। এছাড়া উপসী জাতের মধ্যে ব্রিধান-২৮, ২৯, ৮৮, ৮৯ এবং ১০০ জাতের ধান চাষ করা হয়েছে। পাশাপাশি হাইব্রীড জাতের মধ্যে এসিআই-১, এসএল-৮-এইচ এবং হিরা জাতের ধানের চাষ করা হয়েছে।

এদিকে কাপ্তাই উপজেলার রাইখালী ইউনিয়নের রিফিউজি পাড়া, বড়খোলা, চন্দ্রঘোনা ইউনিয়নের রেশমবাগান ব্লকে সরজমিনে গিয়ে দেখা যায় ধানের ব্যাপক সমারোহে ভরপুর সবুজ প্রান্তর। জমিতে জমিতে ধানের গন্ধে মৌ মৌ করছে চারপাশ। কৃষাণ -কৃষাণী ধান কাটায় ব্যস্ত সময় পার করছে।

চন্দ্রঘোনা ইউনিয়নের রেশম বাগান ব্লকের কৃষক মৃণাল তঞ্চঙ্গ্যা, সুফলা তঞ্চঙ্গ্যা সহ বেশ কয়েকজন কৃষক-কৃষাণী জানান, এইবার দীর্ঘদিনের অনাবৃষ্টি ও তীব্র তাপদাহের ফলে ধান নিয়ে খুব দুশ্চিন্তায় ছিলাম আমরা। তবে সব উপেক্ষা করে এবার ধানের ভালো ফলন পাওয়াতে আমরা অনেক খুশী। আমাদেরকে কাপ্তাই কৃষিবিভাগ থেকে বিভিন্ন দিক নির্দেশনা দেওয়ার ফলে আমরা অনেক সহযোগীতা পেয়েছি।

কাপ্তাই রেশম বাগান ব্লকের উপসহকারি কৃষি কর্মকর্তা বাপ্পা মল্লিক জানান, ইতিমধ্যে কাপ্তাইয়ে বোরো ধান কাটা উৎসব শুরু হয়ে গেছে। এছাড়া আবহাওয়া পরিস্থিতি ভালো থাকতে থাকতে আগামী ১ সপ্তাহের মধ্যেই ধান কাটা শেষ করা হবে। এছাড়া এইবার ধানের ব্যাপক ফলন হওয়ায় কৃষকেরা আশানুরূপ ফলন গোলায় তুলতে পারবে বলে মাঠ পর্যায়ের এই কৃষি কর্মকর্তা আশা করছেন।

এমজে/

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img