ভারত বন্ধুত্ব করতে না চাইলে পাকিস্তান কী করবে: আফ্রিদি

সীমান্ত নিয়ে সমস্যার কারণে প্রতিবেশী দুই দেশ ভারত-পাকিস্তানের সম্পর্ক আদায় কাঁচকলায়। রাজনৈতিক সমস্যার কারণে দুই দেশের মধ্যে দীর্ঘদিন ধরে দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ রয়েছে।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলে (আইসিসি) এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিলের টুর্নামেন্ট ছাড়া এক যুগ হলো দুই দেশের মধ্যে কোনো ম্যাচ হচ্ছে না।

চলতি বছরের অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। তার আগে ঘরের মাঠে এশিয়া কাপ আয়োজন করতে চায় পাকিস্তান; কিন্তু ভারত সাফ জানিয়ে দিয়েছে এশিয়া কাপ পাকিস্তানে হলে তারা দল পাঠাবে না। ভারতের এমন ঘোষণার পর পাকিস্তান ক্রিকেট বোর্ডও হুমকি দিয়েছে তাহলে বিশ্বকাপে অংশ নিতে পাকিস্তান ভারত সফরে যাবে না।

এমন পরিস্থিতির মধ্যে পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার ও সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি বলেন, সম্প্রতি অনেক দল আমাদের দেশে সফর করেছে। আমাদের নিরাপত্তা পরিস্থিতি অনেক ভালো। আমরা ভারতেও নিরাপত্তার হুমকির পেয়েছিলাম। তবে দুই দেশের সরকারের কাছ থেকে অনুমতি পেলে সফর হয়।

‘স্পোর্টস টকের সঙ্গে কথা বলার সময় পাকিস্তানের সাবেক এ অধিনায়ক আরও বলেন, আমরা যদি কারও সঙ্গে বন্ধুত্ব করতে চাই আর সে যদি আমাদের সঙ্গে কথা না বলে, তাহলে আমরা কী করতে পারি? ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) একটি শক্তিশালী বোর্ড, এতে কোনো সন্দেহ নেই। আপনি যখন শক্তিশালী তখন আপনার দায়িত্ব বেশি থাকে। শত্রু তৈরি করার চেষ্টা করবেন না, আপনাকে বন্ধু তৈরি করতে হবে। বন্ধু তৈরি করলে আপনি আরও শক্তিশালী হবেন।

এক প্রশ্নের জবাবে আফ্রিদি বলেন, আমি পিসিবিকে দুর্বল বলব না, তবে সামনে থেকেও সাড়া এসেছে। আমি তোমার সঙ্গে বন্ধুত্ব করতে চাই, তুমি যদি আমার সঙ্গে বন্ধুত্ব করতে না চাও তাহলে আমি কী করব?

২০০৫ সালে পাকিস্তানে অনুষ্ঠিত ভারত সিরিজের কথা স্মরণ করে শহীদ আফ্রিদি বলেন, সেই সময় বড় মিডিয়ার লোকজন এসেছিলেন। হরভজন সিং, যুবরাজ সিং এবং অন্যান্য খেলোয়াড়রা বাইরে গিয়ে কিছু কিনতেন। তারা যখন রেস্টুরেন্টে যেতেন তখন কেউ তাদের কাছ থেকে টাকা নিত না। এটাই দুই দেশের সৌন্দর্য।

এমজে/

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img