বৈধ কাগজ না থাকায় ৯৬ বাংলাদেশি মালয়েশিয়ায় আটক

মালয়েশিয়ার বিভিন্ন অঞ্চলে পৃথক অভিযান চালিয়ে ৯৬ বাংলাদেশিসহ ২৯৭ অবৈধ অভিবাসীকে আটক করা হয়েছে। তাদের মধ্যে অধিকাংশই নির্মাণশ্রমিক। বৃহস্পতিবার গভীর রাতে মালয়েশিয়ার অভিবাসন বিভাগ অভিযান চালিয়ে তাদের আটক করে। তাদের কাছে দেশটিতে বসবাসের বৈধ কাগজপত্র ছিল না।

মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক খায়রুল দাজেমি দাউদ বলেছেন, জালান ইকো ম্যাজেস্টিক ১/২ সি, কাজাংয়ে একটি শেয়ার্ড হাউস এলাকায় এই অভিযান চালানো হয়। এ সময় ৩২৬ জন বিদেশিকে আটক করা হয়। কাগজপত্র যাচাইয়ের পর ২৯৭ জনকে আটক রেখে বাকিদের ছেড়ে দেয়া হয়।

অধিকতর তদন্তের জন্য আটক ব্যক্তিদের সিমোনিয়াহ ইমিগ্রেশন ডিপোতে নেয়া হয়েছে। খায়রুল দাউদ বলেন, এসব ব্যক্তিদের বৈধ কাগজপত্র নেই। আটক হওয়া বিদেশিদের অধিকাংশই নির্মাণশ্রমিক। তবে ব্যবসায়ীও আছেন।

তিনি জানান, আটক হওয়া ব্যক্তিদের মধ্যে ৯৬ জন বাংলাদেশি রয়েছেন। এছাড়া ৯৪ জন ইন্দোনেশিয়ান পুরুষ ও ২৮ জন নারী রয়েছেন। আর মিয়ানমারের ৬৬ জন, ঘানার একজন ও ভিয়েতনামের ১৩ জন রয়েছেন।

এসব অভিবাসী স্বাস্থ্যবিধি মানেন না, আশপাশের বাসিন্দারা এমন অভিযোগ করেছেন বলে জানান খায়রুল দাজেমি দাউদ। তিনি বলেন, তাদের বসবাসের স্থান ঘনবসতিপূর্ণ। এ এলাকায় আবাসন ও কর্মচারী সুবিধা আইন (আইন ৪৪৬) মানা হয়নি।

এদিকে আইন না মানায় এসব শ্রমিকের নিয়োগদাতাদেরকে ৫০ হাজার রিঙ্গিত জরিমানা করা হবে বলেও জানান খায়রুল দাজেমি দাউদ। এর আগেও নিয়োগদাতাদের ৩ লাখ ৫০ হাজার রিঙ্গিত জরিমানা করা হয়েছিল। তদন্তের জন্য আটকদের সিমোনিয়াহ ইমিগ্রেশন ডিপোতে ১৪ দিন রাখা হয়েছে।

সূত্র: ফ্রি মালয়েশিয়া টুডে

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img