জিম্মি-মুক্তির চুক্তির দাবিতে নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে ইসরাইলীদের  বিক্ষোভ

তেল আবিব, ইসরায়েল, ৮ সেপ্টেম্বর ২০২৪:

ইসরায়েলে ফিলিস্তিনী স্বাধীনতাকামী সংগঠন হামাসের আকস্মিক আক্রমণের ১১ মাস পূর্তি উপলক্ষে বাকি জিম্মিদের মুক্তি দেওয়ার জন্য হামাসের সাথে চুক্তির আহ্বান জানিয়ে তেল আবিবে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করেছে দেশটির সাধারণ জনগণ।

শনিবার আয়োজিত ওই বিক্ষোভে অংশ নেয় হাজার হাজার মানুষ। বিরোধী নেতা ইয়ার ল্যাপিড বিশাল ওই সমাবেশে অংশ নিয়েছিলেন। সম্প্রতি রাফাহ সুড়ঙ্গে মৃত ছয় জিম্মির পরিবারের সদস্যরাও উপস্থিত ছিলেন সেখানে। 

স্মৃতিসৌধে নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করার সময় বিক্ষোভকারীদের ইসরায়েলি পতাকা ওড়াতে দেখা যায়। জিম্মিদের ভুলে যেতে পারবে না বলে আবেগ প্রকাশ করে দেশটির প্রতিবাদী গোষ্ঠী।

আন্দ্রে কোজলভ, গত জুনে হামাসের বন্দীদশা থেকে মুক্ত হওয়া ব্যক্তি: “আমি তোমাকে আসতে বলছি, সমর্থন করছি, চিৎকার করছি যে তাদের সকলকে এখনই ফিরে আসতে হবে। আমি তোমাকে ভালোবাসি আমাদের দাবি করা উচিত যে কেউ জিম্মিদের ভুলে যাবে না, কেউ তাদের উপেক্ষা করবে না এবং কেউ তাদের মৃত্যুর জন্য ছেড়ে দেবে না। তাদের সময় ফুরিয়ে আসছে; আমরা দেখতে পাচ্ছি, আমরা এটি অনুভব করছি। তাদের বাড়িতে ফিরিয়ে আনুন।”

গত সপ্তাহেও ফিলিস্তিনের গাজার টানেলে ছয় জিম্মি হত্যার ঘটনায় নেতানিয়াহুর উপর চাপ সৃষ্টি করে বিক্ষোভকারীরা। প্রতিবেদনে দাবি করা হয় যে- প্রধানমন্ত্রী নেতানিয়াহু মিশর-গাজা সীমান্ত অঞ্চলে ইসরায়েলের উপস্থিতির উপর জোর দিয়ে হামাসের সঙ্গে সম্ভাব্য চুক্তিকে নস্যাৎ করেছিলেন।

বিক্ষোভকারীরা গাজায় ইসরায়েলের কর্মকাণ্ডকে নাৎসি জার্মানির সাথে তুলনা করেছেন।

আমরাম জাহাভি, প্রতিবাদী: “প্রথম দিন থেকে গাজা স্ট্যালিনগ্রাদ হতে চলেছে এবং ইসরায়েল জার্মানি হতে চলেছে। এবং আমি ইহুদি হিসেবে লজ্জিত। গণহত্যার মাধ্যমে ইসরায়েলের প্রতিশোধ নেওয়া লজ্জাজনক, এবং আমি আশা করি বিশ্ব এতে পদক্ষেপ নেবে, এবং আমি আশা করি হেগ সমস্ত IDF এবং সরকারের মন্ত্রী এবং কমান্ডারদের আদালতে নিয়ে যাবে।”

খগেত লাহাভ, প্রতিবাদী: “ভয়াবহ সপ্তাহ, হৃদয়বিদারক, আমাদের জন্য খুব কঠিন। এই সমস্ত তরুণ আত্মা, সুন্দর আত্মা যারা তাদের পরিবারের সাথে বাড়িতে থাকার কথা। আমি তাদের আর কখনও দেখতে পাব না, এবং তারা বাড়িতে আসার খুব কাছাকাছি ছিল, এবং তারা অনেক কষ্ট পেয়েছিল – আমরা চাই যে তারা সবাই তাদের পরিবারকে দেখতে পাবে।”

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img