গাজায় ইসরায়েলী বর্বরতার বিরুদ্ধে নেদারল্যান্ডস য়ে শিক্ষার্থীদের বিক্ষোভ

আমস্টারডাম, নেদারল্যান্ডস, ৭ সেপ্টেম্বর ২০২৪:

গাজায় চলমান সংঘাতের সময় ইসরায়েলকে সমর্থন করায় বিশ্ববিদ্যালয়ের কথিত জটিলতার প্রতিবাদে হাজার হাজার ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারী শুক্রবার নেদারল্যান্ডসের আমস্টারডাম বিশ্ববিদ্যালয়ের রোটারসিল্যান্ড ক্যাম্পাসের বাইরে জড়ো হয়।

প্রতিবাদকারী স্যাম: “বিশ্ববিদ্যালয়ের সাথে ইহুদিবাদী সত্তার সাথে এবং ফিলিস্তিনিদের গণহত্যাকে সমর্থনকারী প্রতিষ্ঠানের সাথে সম্পর্কের প্রতিবাদ করতে এসেছি আমরা। আমস্টারডাম বিশ্ববিদ্যালয়  শুধুমাত্র তাদের পা টেনে নিয়ে যাচ্ছে এবং এই গণহত্যা থেকে নিজেদের দূরে রাখার জন্য কোনো পদক্ষেপ নিচ্ছে না।  আমরা প্রতিবাদ করব আজ, কাল, পরশু, যতক্ষণ না ফিলিস্তিন মুক্ত হয় এবং স্বাধীন হয়।”

বিক্ষোভকারীরা ইসাইলের সাথে নেদারল্যান্ডস এর সম্পর্ক ছিন্ন করার, এবং তাদেরকে স্বীকৃতি না দেয়ার দাবি জানায়।

রেমন, প্রতিবাদী: “আমরা এখানে ছাত্র-ছাত্রী ও কর্মচারী এবং প্রত্যেকের সাথে রয়েছি যারা ফিলিস্তিনে বর্তমানে যা ঘটছে তা নিয়ে উদ্বিগ্ন। আমরা চাই আমাদের বিশ্ববিদ্যালয় ইসরায়েলি একাডেমিক প্রতিষ্ঠান এবং গবেষণা প্রতিষ্ঠানের সাথে সম্পর্ক ছিন্ন করুক কারণ তারা সরাসরি বর্ণবাদ, দখলদারিত্বে জড়িত, বর্তমানে গণহত্যা চলছে এবং আমরা মনে করি যে আমস্টারডাম বিশ্ববিদ্যালয় হিসাবে আমাদের সম্পর্ক ছিন্ন করার দায়িত্ব নেওয়া উচিত কারণ আমরা যদি এই ইসরায়েলি প্রতিষ্ঠানগুলির সাথে সহযোগিতা অব্যাহত রাখি তবে আমরাও জড়িত।”

জনগণ ঐক্যবদ্ধ, তারা কখনো পরাজিত হবে না জানিয়ে বিক্ষোভকারীরা বিভিন্ন স্লোগান দিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে। তারা ফিলিস্তিনি পতাকা এবং প্ল্যাকার্ড বহন করে। 

প্রতিবাদী, সাইমন: “গাজা হল বিশ্বের সবচেয়ে বোমা বিস্ফোরিত স্থান।” বিশ্ববিদ্যালয়টি সত্যিই রাজনীতির বিষয়ে যত্নশীল এবং সত্যিই জনগণের দুর্ভোগের প্রতি যত্নশীল। তারপরে তারা ইসরায়েলি রাষ্ট্রের কর্মকাণ্ডের নিন্দা করতে এবং ফিলিস্তিনের দখলদারিত্বের নিন্দা করতে, চলমান গণহত্যা যে ঘটছে তার নিন্দা জানানোর মতোই দ্রুত হবে, কারণ গাজা বিশ্বের সবচেয়ে বোমা বিস্ফোরণের কোন যুক্তি নেই, এটি নাগাসাকি এবং হিরোশিমার বিস্ফোরণের চেয়েও বড়, এটি আক্ষরিক অর্থেই শোনা যায়নি এবং আমরা এটি হতে দিতে পারি না বিশ্ববিদ্যালয় বোর্ডকে মনে করিয়ে দিন যে তারা একটি গণহত্যায় জড়িত।”

পুলিশ ঘটনাস্থলে উপস্থিত ছিল, তারা সমাবেশ টহল দেয় এবং কিছু বিক্ষোভকারীর মুখোমুখি হয়।

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img