টেলিগ্রাম প্রধান পাভেল দুরভের বিরুদ্ধে চার্জ গঠন, ফ্রান্স ত্যাগে নিষেধাজ্ঞা

জনপ্রিয় মেসেজিং অ্যাপের পিছনের কারিগর টেলিগ্রামের সিইও রাশিয়ান ধনকুবের পাভেল দুরভকে জটিল আইনী সমস্যায় পড়তে হলো। তিনি ফ্রান্স ত্যাগ করতে পারবেন না। তার বিরুদ্ধে গুরুতর অভিয়োগ গঠন করা হয়েছে।

ফরাসী প্রসিকিউটরদের দ্বারা আনুষ্ঠানিকভাবে অভিযুক্ত হওয়ার পরে জানানো হয়, “শিশু পর্নোগ্রাফি, অবৈধ ওষুধ এবং হ্যাকিং সফ্টওয়্যার বিতরণে জটিলতা” এবং সেইসাথে “টেলিগ্রামে অবৈধ কার্যকলাপের তদন্তে সহযোগিতা করতে পাভেলের অস্বীকৃতি” তাকে এই জটিলতায় ফেলেছে।

শনিবার প্যারিসে গ্রেপ্তার হওয়া দুরভকে ৫ মিলিয়ন ইউরো’র মোটা জামিন দেওয়ার পরে পুলিশ হেফাজত থেকে মুক্তি দেওয়া হয়েছে। কিন্তু তিনি এখন আদালতের তত্ত্বাবধানে রয়েছেন এবং তাকে সপ্তাহে দুবার থানায় চেক ইন করতে হবে। এটি কার্যকরভাবে তাকে ফ্রান্স ত্যাগ করতে বাধা দেবে। যাযাবর জীবনধারা এবং ঘন ঘন ভ্রমণের জন্য পরিচিত একজন ব্যক্তির জন্য এটি একটি উল্লেখযোগ্য অসহনীয় নিষেধাজ্ঞা বটে।

টেলিগ্রাম দৃঢ়ভাবে দুরভের বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করেছে, জোর দিয়ে বলেছে যে অভিযোগগুলো “অযৌক্তিক” এবং কোম্পানিকে তার ব্যবহারকারীদের কর্মের জন্য দায়ী করা উচিত নয়। মেসেজিং অ্যাপ, যা তার শক্তিশালী গোপনীয়তা বৈশিষ্ট্যগুলোর জন্য খ্যাতি অর্জন করেছে, তার প্ল্যাটফর্মে অবৈধ কার্যকলাপের বিরুদ্ধে লড়াই করার প্রতিশ্রুতির উপর জোর কোম্পানির।

দুরভ এবং টেলিগ্রামের তদন্ত একটি দীর্ঘ প্রক্রিয়া হতে পারে বলে আশা করা হচ্ছে, সম্ভাব্য কয়েক মাস বা এমনকি বছর ধরে স্থায়ী হবে। মামলার ফলাফল জনপ্রিয় মেসেজিং অ্যাপ এবং এর প্রতিষ্ঠাতার ভবিষ্যতের জন্য সুদূরপ্রসারী প্রভাব ফেলতে পারে। দোষী সাব্যস্ত হলে, দুরভকে কারাদণ্ড সহ উল্লেখযোগ্য আইনি পরিণতির মুখোমুখি হওয়ার ঝুঁকি রয়েছে।

ডুরভের বিরুদ্ধে অভিযোগগুলো প্রযুক্তির সম্ভাব্য অপব্যবহার এবং অনলাইন প্ল্যাটফর্মগুলোর নিয়ন্ত্রণের চ্যালেঞ্জ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। টেলিগ্রাম তার প্ল্যাটফর্মে অবৈধ কার্যকলাপ মোকাবেলা করার জন্য পদক্ষেপ নিয়েছে, মামলাটি ইন্টারনেটের বিস্তৃত পুলিশিং করার অসুবিধা তুলে ধরেছে।

তদন্তের সূচনার সাথে সাথে এই আইনি নাটকটি কীভাবে ঘটে তা দেখতে বিশ্ব ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করবে। পাভেল দুরভের ভাগ্য এবং টেলিগ্রামের ভবিষ্যত ভারসাম্যে ঝুলে আছে।

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img