জামায়াত-শিবিরকে নিষিদ্ধের প্রজ্ঞাপন বাতিল করেছে নতুন সরকার

বৈষম্য বিরোধী আন্দোলনটি জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবির করছে এমন দাবি করে নিষিদ্ধ করা হয়েছিল এই দু’টি সংগঠনকে। জারি করা হয়েছিল প্রজ্ঞাপনও। আওয়ামীলীগসহ ১৪ দলের দাবিতে তৎকালীন সরকারের দল নিষিদ্ধ সংক্রান্ত প্রজ্ঞাপনকে অবৈধজ্ঞান করে বাতিল করা হয়েছে। বুধবার জারি করা হয়েছে নতুন প্রজ্ঞাপন।

অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল এ বিষয়ে বলেছেন, বিগত স্বৈর শাসকের অন্যায়ের অংশীদার নতুন সরকার হবে না। ছাত্র-জনতার আন্দোলনে ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতন ঘটে। প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে শেখ হাসিনা ভারতে চলে যান। ৮ আগস্ট অন্তর্বর্তী সরকার গঠিত।

 

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে জারি করা নতুন প্রজ্ঞাপনে বলা হয়েছে, জামায়াতে ইসলামী, ইসলামী ছাত্রশিবিরসহ এর অঙ্গসংগঠনের সন্ত্রাস-সহিংসতার সঙ্গে সম্পৃক্ততার সুনির্দিষ্ট কোনো তথ্যপ্রমাণ পাওয়া যায়নি। সরকার বিশ্বাস করে, জামায়াতে ইসলামী, ইসলামী ছাত্রশিবিরসহ এর অঙ্গসংগঠন সন্ত্রাসী কার্যকলাপের সঙ্গে জড়িত নয়।

তাই সরকার সন্ত্রাসবিরোধী আইন ২০০৯-এর ১৮ (১) ধারার ক্ষমতাবলে জামায়াতে ইসলামী, ইসলামী ছাত্রশিবিরসহ এর সব অঙ্গসংগঠনকে রাজনৈতিক দল ও সংগঠন হিসেবে নিষিদ্ধ ঘোষণাসংক্রান্ত ১ আগস্টের প্রজ্ঞাপন বাতিল করল।

বিগত আওয়ামী লীগ সরকারের আমলে ১ আগস্ট জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করে প্রজ্ঞাপন জারি করেছিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

 

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img