মধ্যপ্রাচ্য থেকে ৪ বিলিয়ন ডলার বিনিয়োগ সংগ্রহের পরিকল্পনা পাকিস্তানের

পাকিস্তানের লক্ষ্য মধ্যপ্রাচ্যের ব্যাঙ্কগুলো থেকে ৪ বিলিয়ন ডলার নিশ্চিত করা, বলেছেন দেশটির স্টেট ব্যাংক অফ পাকিস্তান বা এসবিপি প্রধান৷ মঙ্গলবার সংবাদপত্র ডন রয়টার্সের বরাত দিয়ে এ খবর জানায়।

পাকিস্তান আগামী অর্থবছরের মধ্যে মধ্যপ্রাচ্যের বাণিজ্যিক ব্যাংক থেকে ৪ বিলিয়ন ডলার সংগ্রহ করার লক্ষ্য নিয়েছে, কারণ দেশটি বহিরাগত অর্থায়নের কোন সুযোগ ফাঁকা রাখতে চায় না।

২০২২ সালে দায়িত্ব নেওয়ার পর কোনো মিডিয়া সংস্থার সাথে এটি তার প্রথম কথা বলা। স্টেট ব্যাঙ্ক অফ পাকিস্তানের গভর্নর জামিল আহমেদ বলেছেন যে পাকিস্তান আন্তর্জাতিক মুদ্রা তহবিলের জন্য প্রয়োজনীয় অতিরিক্ত বাহ্যিক অর্থায়নে ২ বিলিয়ন ডলার সুরক্ষিত করার “উন্নত পর্যায়ে” রয়েছে। সেখানে ৭ বিলিয়ন ডলারের বেলআউট প্রোগ্রামের অনুমোদন রয়েছে।

পাকিস্তান এবং আইএমএফ জুলাই মাসে ঋণ কর্মসূচির বিষয়ে একটি চুক্তিতে পৌঁছেছে, আইএমএফের নির্বাহী বোর্ডের অনুমোদন সাপেক্ষে এবং দেশটি “পাকিস্তানের উন্নয়ন এবং দ্বিপাক্ষিক অংশীদারদের কাছ থেকে প্রয়োজনীয় অর্থায়নের নিশ্চয়তার সময়মত নিশ্চিতকরণ” পেয়েছে।

মুদ্রানীতি সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, আহমেদ বলেন, পাকিস্তানে সাম্প্রতিক সুদের হার হ্রাস কাঙ্খিত প্রভাব ফেলেছে। এটি হচ্ছে মুদ্রাস্ফীতি ক্রমাগত ধীরগতিতে এবং কারেন্ট অ্যাকাউন্ট নিয়ন্ত্রণে থাকা সত্ত্বেও, এবং কাটছাঁট সত্ত্বেও।

পাকিস্তানের বার্ষিক ভোক্তা মূল্য সূচকের মূল্যস্ফীতি জুলাই মাসে ছিল ১১.১ শতাংশ, যা ২০২৩ সালের ৩০ শতাংশের বেশি থেকে কমেছে।

“মনিটারি পলিসি কমিটি এই সমস্ত উন্নয়ন পর্যালোচনা করবে,” আহমেদ বলেন, ভবিষ্যতের হারের সিদ্ধান্ত পূর্বনির্ধারিত করা যাবে না।

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img