নবম দফায় ২য় দিনের মতো বিএনপি-জামায়াতের অবরোধ চলছে

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল বাতিলসহ এক দফা দাবিতে নবম দফায় সারাদেশে বিএনপি ও সমমনা দলগুলোর ডাকা ৪৮ ঘণ্টার সর্বাত্মক অবরোধ কর্মসূচি চলছে। তবে সড়ক বা মহাসড়কে অবরোধের তেমন কোনো প্রভাব নেই। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশের পাশাপাশি সারাদেশে র‌্যাবের টহল দল কাজ করছে। গতকাল রোববার (৩ ডিসেম্বর) ভোর ৬টায় শুরু হওয়া অবরোধ শেষ হবে আগামীকাল মঙ্গলবার ভোর ৬টায়।

অবরোধের সকালে রাজধানীর বিভিন্ন রুটে গণপরিবহন চলতে দেখা যায়। এছাড়া রিকশা, সিএনজি অটোরিকশার মতো বাহনগুলোও এদিন চলতে দেখা যায়। সড়কে ব্যক্তিগত যানবাহনও স্বাভাবিকভাবেই চলতে দেখা যায়। গাবতলি, মহাখালী ও সায়েদাবাদ টার্মিনাল থেকে দূরপাল্লার যানবাহন চলাচল করছে।

গত বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বিকেলে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সর্বাত্মক অবরোধের এই দফার কর্মসূচি ঘোষণা করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। যুগপৎ আন্দোলনের ধারাবাহিক কর্মসূচি হিসেবে সড়ক, নৌ ও রেলপথ অবরোধ সফল করার জন্য দলের নেতাকর্মী ছাড়াও দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছে দলটি। তবে রাজনৈতিক কর্মসূচি ঘিরে যেকোনো ধরনের নাশকতা প্রতিহত করতে শক্ত অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এর আগে গত ১৫ নভেম্বর রাতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তিনি ঘোষণা করেন, আগামী ৭ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগ এই তফসিল ঘোষণাকে স্বাগত জানালেও তা প্রত্যাখ্যান করে বিএনপি জামায়াতে ইসলামীসহ বিরোধী সমমনা জোটগুলো।

প্রসঙ্গত, ২৮ অক্টোবর মহাসমাবেশে হামলা হওয়ার পর থেকেই বিএনপি ইতোমধ্যে দুই দফায় তিন দিনের হরতাল ও ষষ্ঠ দফায় ১৫ দিনের অবরোধ কর্মসূচি পালন করেছে। কর্মসূচি একই হলেও আলাদাভাবে জামায়াতে ইসলামী পালন করে যাচ্ছে।

এমজে/

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img