১৩ অক্টোবর প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ‘মুজিব : একটি জাতির রূপকার’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী অবলম্বনে নির্মিত হবে সিনেমা- এই ঘোষণার পর থেকেই ছবিটি নিয়ে আলোচনা চলছে। এরপর পরিকল্পনা, কাস্টিং, শুটিং, সম্পাদনা মিলিয়ে দীর্ঘ সময়ের জার্নি। কান উৎসবে গিয়ে ট্রেলার প্রকাশ, টরন্টো উৎসবে গিয়ে ছবির প্রিমিয়ারসহ নানা আয়োজন দেখা গেছে। কিন্তু কাঙ্ক্ষিত মুক্তির তারিখ পাওয়া যায়নি।

অবশেষে সেই তারিখটি ঘোষণা করা হলো। আগামী ১৩ অক্টোবর প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে বহুল আলোচিত ‘মুজিব : একটি জাতির রূপকার’ ছবিটি।

আজ রোববার (১ অক্টোবর) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে আয়োজিত ট্রেলার প্রকাশ অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ। তিনি বলেন, ‘সিনেমাটি বাস্তব ইতিহাসের উপর ভিত্তি করে নির্মিত হয়েছে। ১৫ আগস্টের ঘটনাটি দিয়ে সিনেমাটি শেষ হয়েছে। খুনিরা কীভাবে ১০ বছরের রাসেলকে হত্যা করল সেটি দেখা খুবই কষ্টকর। এটি জাতির জন্য ইতিহাসের একটি দলিল। বঙ্গবন্ধু কীভাবে জাতির রূপকার হলেন সেটি এই সিনেমায় চিত্রায়িত হয়েছে।’

বছর খানেক আগে ‘মুজিব’ সিনেমার একটি ট্রেলার প্রকাশ করা হয়েছিল। সেটা অবশ্য দর্শকের মন খুশি করতে পারেনি। নির্মাণের দুর্বলতা কারণে অনেকেই সমালোচনা করেছিলেন। তাই রবিবার (১ অক্টোবর) নতুন আরেকটি ট্রেলার উন্মুক্ত করা হয়। এখানে অবশ্য সমালোচিত দৃশ্যগুলো তেমন দেখা যায়নি। নতুন কিছু দৃশ্য দিয়েই ট্রেলার সাজানো হয়েছে। যেখানে বঙ্গবন্ধুর জীবনের গুরুত্বপূর্ণ কিছু ঘটনার ঝলক দেখা গেছে।

ভারতের খ্যাতিমান নির্মাতা শ্যাম বেনেগাল পরিচালিত ‘মুজিব’ সিনেমায় বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করেছেন আরিফিন শুভ। তার সঙ্গে আরও আছেন নুসরাত ইমরোজ তিশা, নুসরাত ফারিয়া, ফজলুর রহমান বাবু, রাইসুল ইসলাম আসাদ, রিয়াজ, চঞ্চল চৌধুরী, দিলারা জামান, তৌকীর আহমেদ, মিশা সওদাগর, জায়েদ খান প্রমুখ। ছবিটি নির্মিত হয়েছে বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায়।

এমজে/

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img