স্মার্ট বাংলাদেশ গড়তে একসঙ্গে কাজ করবে ফ্রান্স : ম্যাক্রোঁ

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, স্মার্ট বাংলাদেশ গড়তে বাংলাদেশের সঙ্গে কাজ করবে ফ্রান্স। সেই লক্ষ্যেই বিদ্যুৎ, স্যাটেলাইটসহ প্রযুক্তিখাতেও সহযোগিতামূলক সম্পর্ক দুই দেশের বন্ধনকে আরও সুদৃঢ় করবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে আজ সোমবার (১১ সেপ্টেম্বর) সকালে দ্বিপক্ষীয় বৈঠক শেষে বাংলাদেশ সফররত ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এ মন্তব্য করেন।

তিনি বলেন, জলবায়ুর পরিবর্তন মোকাবিলা ও আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশের অগ্রগতি অভূতপূর্ব।

ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, ১১ লাখের মতো রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে বাংলাদেশ মানবতার পরিচয় দিয়েছে। এর জন্য আমি বাংলাদেশের প্রতি ধন্যবাদ জানাই। আগামী বছরগুলোয় ফ্রান্স বাংলাদেশের অন্যতম সহযোগী হিসেবে কাজ করবে। বাংলাদেশ এবং ফ্রান্সের মধ্যকার সম্পর্ক নতুন দিগন্তের উন্মোচন করবে।

ভারতে জি-২০ সম্মেলন শেষে গতকাল রাতে ঢাকায় আসেন ফ্রান্সের প্রেসিডেন্ট। রাতে হোটেল ইন্টারকন্টিনেন্টালে প্রধানমন্ত্রীর আয়োজন করা সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজে অংশ নেন তিনি। পরে ‘জলের গান’ ব্যান্ডের শিল্পী রাহুল আনন্দের স্টুডিও পরিদর্শন করেন ম্যাক্রোঁ।

সফরের দ্বিতীয় দিনের শুরুতে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন ফরাসি প্রেসিডেন্ট। পরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন। সেখান থেকে সকাল ১০টা ২০ মিনিটে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আসেন। ১০ মিনিট পর দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক শুরু হয়। বৈঠকে একটি ঋণ চুক্তি ও একটি সম্মতিপত্র সই হয়।

বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে কথা বলে ফরাসি প্রেসিডেন্ট ও বাংলাদেশের প্রধানমন্ত্রী।

এমজে/

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img