স্পেন যাওয়ার পথে নৌকাডুবি, ৩০০ অভিবাসনপ্রত্যাশী নিখোঁজ

আফ্রিকার দেশ সেনেগাল থেকে স্পেনে যাওয়ার পথে পৃথক তিনটি নৌকা ডুবির ঘটনা ঘটেছে। এতে অন্তত ৩০০ অভিবাসনপ্রত্যাশী নিখোঁজ রয়েছেন। আটলান্টিক মহাসাগরে ইউরোপের দেশ স্পেনের মালিকানাধীন ক্যানারি দ্বীপপুঞ্জের কাছে নৌকা তিনটি ডুবে গেছে বলে রয়টার্সের খবরে বলা হয়েছে।

তিনটি নৌকাই সেনেগালের কাফুন্টাইন থেকে যাত্রা শুরু করেছিল। ক্যানারি দ্বীপপুঞ্জের যে এলাকায় নৌকাগুলো ডুবে যেতে পারে সেই টেনেরিফ দ্বীপটি সেনেগাল উপকূল থেকে ১,৭০০ কিলোমিটার দূরে অবস্থিত বলে ধারণা করা হচ্ছে।

রোববার অভিবাসী সহায়তা গ্রুপ ওয়াকিং বর্ডারস জানিয়েছে, ১৫ দিন আগে দুটি নৌকা সেনেগাল থেকে রওনা হওয়ার পর নিখোঁজ হয়। নৌকা দুটির একটিতে ৬৫ জন এবং অপরটিতে ৫০ থেকে ৬০ জন যাত্রী ছিল। এছাড়া গত ২৭ জুন আরেকটি নৌকা সেনেগাল থেকে স্পেনের উদ্দেশে যাত্রা শুরু করে। যেটিতে প্রায় ২০০ জন অভিবানপ্রত্যাশী ছিল।

ওয়াকিং বর্ডার্সের কর্মকর্তা হেলেনা মালেনো জানিয়েছেন, তৃতীয় নৌকাটিতে যারা গিয়েছিলেন তাদের পরিবার তাদের সঙ্গে যোগাযোগ করে আর কোনো সাড়া পাননি।

অভিবাসনপ্রত্যাশীদের জন্য বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ আটলান্টিকের সমুদ্রপথ। সাধারণত আফ্রিকার অভিবাসীরা এই সমুদ্রপথ ব্যবহার করে।

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার তথ্য অনুসারে, ক্যানারি দ্বীপপুঞ্জে পৌঁছানোর চেষ্টা করতে গিয়ে ২০২২ সালে ৫৫৯ থেকে প্রাণ হারিয়েছেন। তাদের মধ্যে ২২ জন শিশুও আছে।

এমজে/

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img