চট্টগ্রামে অবৈধ ২৫ ইটভাটা বন্ধে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ

পরিবেশের ক্ষতি করার কারণ ও হাইকোর্টের রায় বাস্তবায়নে চট্টগ্রামের চন্দনাইশ উপজেলায় ২৫টি অবৈধ ইটভাটা উচ্ছেদে উচ্চ আদালতের নির্দেশনার পর সেই আদেশ অমান্য করায় পরিবেশ ও বন মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সাত কর্তৃপক্ষকে লিগ্যাল নোটিশ দেওয়া হয়েছে। আগামী সাত দিনের মধ্যে এসব ভাটা বন্ধে ব্যবস্থা গ্রহণ না করলে আইনগত প্রতিকার চেয়ে রিট আবেদন করা হবে।

পরিবেশ, জলবায়ু ও বন মন্ত্রণায় ছাড়া লিগ্যাল নোটিশে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক (ডিসি), পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রামের পরিচালক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, ভূমি কর্মকর্তা ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বিবাদী করা হয়েছে। রোববার (২১ মে) সুপ্রিম কোর্টের আইনজীবী কামাল হোসেন মিয়াজি এ লিগ্যাল নোটিশ পাঠান।

লিগ্যাল নোটিশে উচ্চ আদালত হাইকোর্টের আদেশ অনুযায়ী ওই এলাকার পরিবেশের ক্ষতি করার কারণে চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার অবৈধ ইটভাটা বন্ধে ২০১৯ সালের করা রিটের শুনানি নিয়ে হাইকোর্ট রায় দিয়েছিল। এছাড়া সম্প্রতি হাইকোর্টের গত ১ মার্চ ঢাকার আশপাশের জেলার অবৈধ ইটভাটা বন্ধের ব্যবস্থা গ্রহণের আদেশ দেন। ওই সব রায়ের আলোকে এসএবি ইটভাটাসহ ২৫টি অবৈধ ইটভাটা বন্ধে পদক্ষেপ গ্রহণ না করায় এ লিগ্যাল নোটিশ পাঠানো হয়।

এমজে/

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img