পাহাড় কেটে রাস্তা করায় চসিকের নির্বাহী প্রকৌশলীসহ ৭ জনের বিরুদ্ধে মামলা

চট্টগ্রাম নগরীর আকবর শাহ থানাধীন বেলতলী ঘোনা এলাকায় বিনা অনুমতিতে পাহাড় কেটে সড়ক নির্মাণের অভিযোগে চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী ও স্থানীয় কাউন্সিলরসহ সাত জনের বিরুদ্ধে মামলা করেছে পরিবেশ অধিদফতর। মঙ্গলবার (১১ এপ্রিল) রাতে পরিবেশ অধিদফতর চট্টগ্রাম নগর কার্যালয়ের সহকারী পরিচালক হাছান আহম্মদ বাদী হয়ে এ মামলা দায়ের করেন।

মামলা দায়ের করার বিষয়টি নিশ্চিত করেন চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক হিল্লোল বিশ্বাস।

মামলার আসামিরা হলেন– আকবরশাহ থানাধান বেলতলী ঘোনা এলাকায় পাহাড় কেটে নির্মাণাধীন সড়কের প্রকল্প পরিচালক ও চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) নির্বাহী প্রকৌশলী-৮ আবু সাদাত মোহাম্মদ তৈয়ব, চসিকের নির্বাহী প্রকৌশলী ও উপ-প্রকল্প পরিচালক জসিম উদ্দিন, চসিকের সিনিয়র সাব অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার (সিভিল) ওয়ালী আহমেদ, ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স এবি-হক ব্রাদার্সের মালিক ওমর ফারুক, তার স্ত্রী তাকিয়া বেগম, চসিকের ৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর জহুরুল আলম জসিম এবং আকবরশাহ বেলতলী ঘোনা এলাকার বাসিন্দা মোহাম্মদ ইসমাইল।

পরিবেশ অধিদফতর সূত্র জানায়, আকবর শাহ থানাধীন বেলতলী ঘোনা এলাকায় পাহাড় কেটে সড়ক নির্মাণ করতে গিয়ে গত ৭ এপ্রিল পাহাড় ধসের ঘটনা ঘটে। এতে একজন নিহত এবং তিন জন আহত হন। সড়ক নির্মাণকালে কোনও টিলা বা পাহাড় কাটা হবে কিনা, কী পরিমাণ টিলা বা পাহাড় কাটা হবে, পাহাড় কাটা হলে ভূমিধস রোধে কোনও গাইড ওয়াল কিংবা রিটেনশন ওয়াল নির্মাণ করা হবে কিনা এ সম্পর্কে কোনও তথ্য জানিয়ে সংশ্লিষ্ট দফতরের অনুমোদন নেওয়া হয়নি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পূর্বানুমতি ব্যতিরেকে পাহাড় কেটে সড়ক নির্মাণ করায় বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫-এর ধারা ৬ (খ) লঙ্ঘন করা হয়েছে। গত ৭ এপ্রিল পাহাড় ধসের মাধ্যমে পরিবেশ ও প্রতিবেশ ব্যবস্থার মারাত্মক ক্ষতিসাধনসহ জান-মালের ক্ষয়-ক্ষতির আরও বেশি আশঙ্কা করা হচ্ছে।

আকবর শাহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওয়ালী উদ্দিন আকবর বলেন, ‘আকবর শাহ থানাধীন বেলতলী ঘোনা এলাকায় বিনা অনুমতিতে পাহাড় কাটার অভিযোগে সাত জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে পরিবেশ অধিদফতর। রাত ৮টার দিকে এ মামলা দায়ের করা হয়।’

এমজে/

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img