তৃতীয় ধাপে ইউপি নির্বাচনে শরীয়তপুরে থাকছে না নৌকা প্রতীক

সরকারের সিদ্ধান্ত অনুযায়ী সারাদেশে পর্যায়ক্রমে শুরু হয়েছে ইউনিয়ন পরিষদ নির্বাচন। তারই ধারাবাহিকতায় দ্বিতীয় ধাপে শরীয়তপুর সদর উপজেলার ৯টি ইউনিয়নে নৌকা বা দলীয় প্রতীকে নির্বাচন হলেও তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে থাকছে না নৌকা বা দলীয় প্রতীক। সরকারিভাবে এমন ঘোষণা আসার পর থেকেই শরীয়তপুরের সর্বত্র বইছে আনন্দের আবেশ। খুশিতে উচ্ছ্বাসিত স্থানীয় নেতা-কর্মীসহ সাধারণ মানুষ।

এদিকে বৃহস্পতিবার (২৮ অক্টোবর) আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হয়েছে।

সভার সিদ্ধান্ত অনুযায়ী তৃতীয় ধাপে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে শরীয়তপুর জেলার ৫টি উপজেলার ৫৫টি ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থিতা উন্মুক্ত থাকছে। দলের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে সংশ্লিষ্ট ৫৫টি ইউনিয়নে আওয়ামী লীগের নির্বাচনী প্রতীক নৌকা থাকবে না।

শরীয়তপুর জেলায় ৬টি উপজেলাগুলো হচ্ছে: শরীয়তপুর সদর, জাজিরা, নড়িয়া, ভেদরগঞ্জ, ডামুড্যা ও গোসাইরহাট। এর মধ্যে শরীয়তপুর সদরের ১১টি ইউনিয়নগুলো হচ্ছে: পালং, তুলাসার, আঙ্গারিয়া, রুদ্রকর, বিনোদপুর, চিকন্দী, ডোমশার, শৌলপাড়া, চন্দ্রপুর, চিতলীয়া, মাহমুদপুর।

জাজিরায় ১২টি ইউনিয়নগুলো হচ্ছে: কন্ডের চর, জয়নগর, জাজিরা, নাওডোবা, পালের চর, পূর্ব নাওডোবা, বড় কৃষ্ণনগর, বড় গোপালপুর, বড়কান্দি, বিলাসপুর, মূলনা ও সেনের চর।

নড়িয়ায় ১৪টি ইউনিয়নগুলো হচ্ছে: মোক্তারের চর, জপসা, নশাসন, রাজনগর, ফতেজঙ্গপুর, ভোজেশ্বর, বিঝারী, ভূমখাড়া, চামটা, ডিঙ্গামানিক, ঘড়িসার, কেদারপুর, চর-আত্রা ও নওপাড়া।

ভেদরগঞ্জে ১৩টি ইউনিয়নগুলো হচ্ছে: নারায়ণপুর, ছয়গাঁও, দিগার মহিষখালী, রামভদ্রপুর, আর্শিনগর, কচিকাটা, চরকুমারিয়া, চরভাগা, চরসেনসুস, তারাবুনিয়া, দক্ষিণ তারাবুনিয়া, মহিসার ও সখিপুর।

ডামুড্যায় ৭টি ইউনিয়নগুলো হচ্ছে: কনেশ্বর, ধানকাঠি, সিড্যা, দারুল আমান, ইসলামপুর, শিধলকূড়া ও পূর্ব ডামুড্যা।

গোসাইরহাট উপজেলায় ৮টি ইউনিয়নগুলো হচ্ছে: নাগেরপাড়া, ইদিলপুর, কোদালপুর, আলাওলপুর, সামন্তসার, গোসাইরহাট, নলমুড়ি এবং কুচাইপট্টি।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও স্থানীয় নেতৃবৃন্দের তথ্য অনুযায়ী, শরীয়তপুরের তিনজন এমপি’র অনুরোধ আর জেলা আওয়ামী লীগের আবেদনের পরিপ্রেক্ষিতে ওই ৫টি উপজেলার ইউনিয়নগুলোতে থাকছে না দলীয় প্রার্থিতা বা নৌকা প্রতীক। শরীয়তপুর জেলায় ইউপি নির্বাচনের সম্ভাব্য প্রার্থীদের সবাই আওয়ামী লীগের সমর্থক হওয়ায় দলীয় প্রার্থিতা উন্মুক্ত রাখার জন্য গেল দুই মাস আগে দলীয় সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে চিঠি দিয়েছেন স্থানীয় সাংসদ ও জেলা আওয়ামী লীগ।

নৌকা বা দলীয় প্রতীক না দেওয়ার জন্য লিখিত আবেদন করেছেন, শরীয়তপুর-১ আসনের সংসদ সদস্য ইকবাল হোসেন অপু, শরীয়তপুর-২ আসনের সংসদ সদস্য ও পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম ও শরীয়তপুর-৩ আসনের সংসদ সদস্য নাহিম রাজ্জাক এবং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অনল কুমার দে।

শরীয়তপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অনল কুমার দে জানান, আসছে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে শরীয়তপুর জেলায় দলীয় প্রার্থিতা উন্মুক্ত রাখার অনুরোধ জানিয়ে স্থানীয় তিনজন এমপি ও জেলা ও আওয়ামী লীগের পক্ষে আমি নিজে কেন্দ্রে চিঠি পাঠিয়ে ছিলাম।

তারই পরিপ্রেক্ষিতে তৃতীয় ধাপে অনুষ্ঠেয় জেলার ৫৫টি ইউপিতে দলীয় প্রার্থিতা উন্মুক্ত রাখার সিদ্ধান্ত হয়েছে। অবশ্য প্রথম ও দ্বিতীয় ধাপের নির্বাচনে শরীয়তপুর সদর উপজেলার ৯টি ইউনিয়নে দলীয় প্রার্থী মনোনয়ন দেওয়া হয়েছে।

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

সর্বশেষ

- Advertisement -spot_img

এই বিভাগের আরও

- Advertisement -spot_img